বুধবার, ২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

অক্সফোর্ডের বর্ষসেরা শব্দ ‘রিজ’, জেনে নিন এর অর্থ

২০২৩ সালে অক্সফোর্ড ওয়ার্ড অব দ্য ইয়ার নির্বাচিত হয়েছে নতুন শব্দ ‘রিজ’। ‘রিজ’ শব্দের মানে কী? রিজ শব্দের সহজ অর্থ পছন্দের ব্যক্তিকে রোমান্টিক ভাবে আকর্ষণ করার ক্ষমতা। অর্থাৎ পটানোতে পটু।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, এই ‘রিজ’ শব্দটাই এ বছর অক্সফোর্ডের ‘বর্ষসেরা শব্দ’ হিসেবে নির্বাচিত হয়েছে। এর মানে পছন্দের ব্যক্তিকে রোমান্টিকভাবে ‘আকর্ষণ করার ক্ষমতা’, অর্থাৎ পটানোতে পটু। আর যিনি পটানোতে পটু, তার ব্যক্তিত্বে অবশ্যই ‘রিজ’ আছে।

রিজ শব্দটি মূলত এসেছে ‘ক্যারিশমা’ (charisma) শব্দ থেকে। ক্যারিশমার ‘ris’ হচ্ছে এই রিজ। বিবিসি বলছে, তরুণ প্রজন্মের বেশির ভাগই এই শব্দ ব্যবহার করে। এ বছরের বর্ষসেরা শব্দ বেছে নিতে ৮টি শব্দ প্রাথমিক তালিকায় ছিল। এর মধ্যে এটিই ভোটে এগিয়ে থাকে।

 

সহজ করে বলা যাক, রিজ হলো এখনকার উঠতি বয়সী অর্থাৎ জেনারেশন-জে (১৯৯৭-২০১২ সাল পর্যন্ত যাদের জন্ম) প্রজন্মের এক পরিচিত শব্দ। আসলে এই প্রজন্ম প্রায় সব বড় শব্দকেই নিজেদের মতো সংক্ষিপ্ত করে নতুন শব্দ তৈরি করছে।

‘রিজ’ শব্দটি এখন টিকটকে ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে। অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেসের মতে, এই শব্দের মানে আসলে স্টাইল, মোহনীয় ও আকর্ষণীয়। এছাড়া এর আরেকটি মানে হচ্ছে কাউকে আকর্ষণ করার ক্ষমতা। এটি ক্রিয়াবাচক শব্দ হিসেবেও ব্যবহার করা যেতে পারে। আর তা হলো ‘টু রিজ আপ’।

অক্সফোর্ডের বর্ষসেরা শব্দের সংক্ষিপ্ত তালিকায় আরও মজার কিছু শব্দ ছিল। তালিকায় ছিল সিচুয়েশনশিপ, প্যারাসোশ্যাল, হিট ডোম, সুইফটি, ডে-ইনফ্লুয়েন্সিংসহ আরও কয়েকটি শব্দ।

এগুলোর মধ্যে সবচেয়ে মজার হচ্ছে সুইফটি। এ শব্দটির একটি খসড়া অর্থ তৈরি করেছে অক্সফোর্ড ডিকশনারি। সেটি হলো, পপ তারকা টেইলর সুইফটের উৎসাহী ভক্তকে বলা হবে ‘সুইফটি’।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

All Rights Reserved ©2024