বুধবার, ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

অতিথি পাখি ও আমাদের সচেতনতা

শীত আসলেই আমাদের দেশের জলাশয়, হাওড়, বিল ও পুকুর রং-বেরঙের পাখিতে ভরে যায়। এসব পাখি আমাদের দেশের স্থায়ী বাসিন্দা নয়, বরং শীতপ্রধান দেশ থেকে শীত থেকে বাঁচতে এখানে আসে। এদেরকে বলা হয় অতিথি পাখি। শীতকালে সুদূর সাইবেরিয়া, মঙ্গোলিয়া ও চীন থেকে হাজার হাজার অতিথি পাখি বাংলাদেশে আসে। আমাদের দেশের হাওর, বিল, জলাশয় ও বনাঞ্চল এদের জন্য আদর্শ আবাসস্থল। এই পাখিরা আমাদের দেশের পরিবেশের ভারসাম্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
অতিথি পাখিদের আগমন আমাদের প্রকৃতিতে আনন্দের আমেজ এনে দেয়। এরা আমাদের দেশের পরিবেশের ভারসাম্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এরা বিভিন্ন ধরনের কীটপতঙ্গ খেয়ে আমাদের ফসলের ক্ষতি থেকে রক্ষা করে। এছাড়াও, এদের কলকাকলি আমাদের প্রকৃতিকে আরও সুন্দর করে তোলে।
কিন্তু দুঃখের বিষয় হল, অতিথি পাখিদের অনেকেই শিকার করা হয়। এদের মাংসকে অনেকে সুস্বাদু বলে মনে করে। এছাড়াও, অনেকেই পাখির পালক সংগ্রহ করে। অতিথি পাখি শিকারের ফলে এদের সংখ্যা দিন দিন কমে যাচ্ছে। দুঃখজনক হলেও সত্য, অতিথি পাখিরা এখন আর ‘অতিথি’ হয়ে থাকতে পারছে না। এক শ্রেণীর অসাধু শিকারীর হাতে এরা নিধন হচ্ছে। পাখি শিকারের জন্য বিভিন্ন ধরনের ফাঁদ, জাল ও বন্দুক ব্যবহার করা হচ্ছে। এছাড়াও, পরিবেশ দূষণ, জলাভূমি ও বনাঞ্চল ধ্বংসের কারণেও অতিথি পাখিদের অস্তিত্ব হুমকির মুখে পড়েছে।
পাখিরা আমাদের পরিবেশের একটি অপরিহার্য অংশ। তাদের অস্তিত্ব রক্ষায় আমাদের সবাইকে সচেতন হতে হবে। পাখি শিকার বন্ধে আমাদের সবাইকে একসাথে কাজ করতে হবে। অতিথি পাখিদের রক্ষায় সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। অতিথি পাখি শিকারের বিরুদ্ধে আইন প্রণয়ন করা হয়েছে। এছাড়াও, বিভিন্ন সংগঠন অতিথি পাখি রক্ষায় কাজ করছে।
কিন্তু এই পদক্ষেপগুলো যথেষ্ট নয়। অতিথি পাখিদের রক্ষায় আমাদের সবার সচেতনতা প্রয়োজন। আমাদের সবাইকে অতিথি পাখিদের সম্মান করতে হবে। এদের শিকার করা থেকে বিরত থাকতে হবে।
আমাদের সবাইকে মিলে কাজ করলে অতিথি পাখিদের রক্ষা করা সম্ভব। তাহলে আমাদের প্রকৃতি আরও সুন্দর থাকবে।
এখানে অতিথি পাখিদের রক্ষায় কিছু করণীয় বিষয় উল্লেখ করা হল _
অতিথি পাখি শিকারের বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধি করা।
অতিথি পাখিদের জন্য উপযুক্ত আবাসস্থল তৈরি করা।
অতিথি পাখিদের খাদ্যের সংস্থান নিশ্চিত করা।
অতিথি পাখিদের ক্ষতি থেকে রক্ষা করার জন্য আইন প্রয়োগ করা।
আসুন আমরা সবাই মিলে অতিথি পাখিদের রক্ষায় কাজ করি। তাহলে আমাদের প্রকৃতি আরও সুন্দর থাকবে। অতিথি পাখিদের আগমনীর বার্তায় আমরা তাদেরকে স্বাগতম জানাই।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  

All Rights Reserved ©2024