রবিবার, ২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র সিস্টেম ‘মিশন দিব্যাস্ত্র’ তৈরি করল ভারত

অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ সিস্টেম (মিসাইল ডেলিভারি সিস্টেম) দিব্যাস্ত্র তৈরি করেছে ভারত। দেশটির প্রতিরক্ষা বিষয়ক গবেষণা সংস্থা ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও) সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে তৈরি করেছে এই সিস্টেমটি।

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে এক পোস্টে এ তথ্য নিশ্চিত করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি জানিয়েছেন, অত্যাআধুনিক মাল্টিপল ইন্ডিপেন্ডেন্টলি টার্গেটেবল রি-এন্ট্রি ভেহিকেল (এমআইআরভি) প্রযুক্তির ভিত্তিতে তৈরি হয়েছে সিস্টেমটি।

 

এক্সপোস্টে ভারতের প্রধানমন্ত্রী বলেন, ‘মিশন দিব্যাস্ত্র তৈরিতে সফল ডিআরডিও বিশেষজ্ঞদের জন্য আমরা গর্বিত। অত্যাধুনিক এমআরআইভি প্রযুক্তিতে তৈরি প্রথম ভারতীয় ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণকারী সিস্টেম এটি।’প্রসঙ্গত, মাল্টিপল ইন্ডিপেন্ডেন্টলি টার্গেটেবল রি-এন্ট্রি ভেহিকেল (এমআইআরভি) হলো এমন একটি প্রযুক্তি, যার মাধ্যমে একটি নির্দিষ্ট সময়ে একসঙ্গে বিভিন্ন ‘টার্গেট’ লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছোড়া সম্ভব এবং সেই ক্ষেপণাস্ত্রগুলো লক্ষ্যবস্তুতে নিখুঁতভাবে আঘাত করে। বিশ্বের অল্প কয়েকটি দেশের কাছে এই প্রযুক্তি রয়েছে।মিশন দিব্যাস্ত্রকে আরও নিখুঁত ও কার্যকর করতে এটির সঙ্গে ভারতের নিজস্ব বিমানবিদ্যা (এভিওনিক্স) এবং হাই অ্যাকুরেসি সেন্সর প্যাকেজও যুক্ত করা হয়েছে বলে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিকে জানিয়েছে ডিআরডিও।

 

সোমবার ভারতের তৈরি পারমাণবিক আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্র অগ্নি ৫’র উৎক্ষেপণের মাধ্যমে প্রথমবারের এই সিস্টেমটির কার্যকারিতা পরীক্ষা করা হয়েছে। সেই পরীক্ষায় ভালোভাবেই উৎরে যেতে সক্ষম হয়েছে ‘মিশন দিব্যাস্ত্র’।

 

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

All Rights Reserved ©2024