শুক্রবার, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

অনুমোদন পেল করোনার মুখে খাওয়ার ওষুধ

বিশ্বের প্রথম দেশ হিসেবে বহুজাতিক ওষুধ প্রস্তুতকারী সংস্থা মেরেক অ্যান্ড রিজব্যাকের তৈরি মুখে খাওয়ার করোনার ওষুধ মলনুপিরাভ অনুমোদন করেছে যুক্তরাজ্য।

ব্রিটেনের ওষুধ ও স্বাস্থ্যসেবা পণ্য নিয়ন্ত্রক সংস্থা (এমএইচআরএ) করোনার সংক্রমণ ও এর লক্ষণগুলো প্রকাশ হওয়ার পাঁচদিনের মধ্যে যত দ্রুত সম্ভব মলনুপিরাভ খাওয়ার সুপারিশ করেছে বলে বৃহস্পতিবার রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

করোনা ভাইরাসের জেনেটিকে ত্রুটি ঘটাতে সক্ষম মলনুপিরাভ কোভিড সংক্রমণের পর পাঁচদিন দিনে দুইবার খাওয়ার সুপারিশ করা হয়েছে।

ব্রিটিশ সরকার এবং দেশটির ন্যাশনাল হেলফ সার্ভিস (এনএইচএস) করোনার চিকিৎসায় কিভাবে মলনুপিরাভ প্রয়োগ করা হবে সে ব্যাপারে দিক নির্দেশনা দেবে বলে দেশটির স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভেদ এক বিবৃতিতে জানিয়েছেন।

বিশ্বের প্রথম অনুমোদন পাওয়া করোনার মুখে খাওয়ার ওষুধ মলনুপিরাভ যুক্তরাষ্ট্রেও সবুজ সংকেতের অপেক্ষায় রয়েছে। মার্কিন কর্তৃপক্ষ চলতি মাসেই এই ওষুধ অনুমোদনের জন্য বৈঠকে বসবে বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

মলনুপিরাভের ব্যবহারিক প্রয়োগে দারুণ সাফল্যের পর মেরেক দাবি করেছিল মুখে খাওয়ার এই ওষুধ করোনার মৃত্যুর ঝুঁকি ও হাসপাতালে ভর্তির হার অন্তত ৫০ শতাংশ কমিয়ে আনতে পারবে।

মেরেক জানিয়েছিল, তাদের তৈরি মুখে খাওয়ার ওষুধ মলনুপিরাভির কোভিড আক্রান্তদের মৃত্যুর হার ৫০ শতাংশ কমিয়ে আনতে পারছে বলে পরীক্ষামূলক প্রয়োগে দেখেছেন তারা। এছাড়া ওই ওষুধ প্রয়োগের ফলে কোভিড আক্রান্তদের হাসপাতালে চিকিৎসা নেওয়ার হার কমিয়ে দেওয়ার ব্যাপারেও সাফল্য পেয়েছে মেরেক।

পরীক্ষামূলক প্রয়োগে সাফল্য পাওয়ার পর ওই ওষুধের তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালের সমাপ্তি ঘোষণা করে মেরেক ও রিজব্যাক।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

All Rights Reserved ©2024