শুক্রবার, ১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

অলিম্পিকে ৪ ডিসিপ্লিনে আবেদন করবে বাংলাদেশ

২০২৪ সালে ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত হবে অলিম্পিক প্রতিযোগিতা। বৈশ্বিক এই আসরে অংশগ্রহণ করতে চারটি ডিসিপ্লিনের জন্য ওয়াইল্ড কার্ড আবেদনের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ)।
আন্তর্জাতিক অলিম্পিক কমিটির কাছে শ্যুটিং, আরচ্যারি, বক্সিং ও গলফ ডিসিপ্লিনে ওয়াইল্ড কার্ড বরাদ্দ চেয়ে আবেদন করবে বিওএ। আসন্ন প্যারিস অলিম্পিকে বাংলাদেশ কন্টিনজেন্টের শেফ দ্য মিশন ও বিওএ উপমহাসচিব ইন্তেখাবুল হামিদ অপু এমনটি জানিয়েছেন। প্যারিস অলিম্পিকে অ্যাথলেটিক্স ও সাঁতারেও বাংলাদেশি ক্রীড়াবিদদের অংশগ্রহণের সুযোগ রয়েছে। মূলত আন্তর্জাতিক সাঁতার ও অ্যাথলেটিক্স সংস্থার অধিভুক্ত হওয়ায় কোটা পায় এই দুটি সংস্থা। গত আসরগুলোর মতো এবারও ডিসিপ্লিন দুটিতে অন্তত দুই জন ক্রীড়াবিদ অলিম্পিকে অংশ নিতে পারেন। বাংলাদেশ থেকে এখন পর্যন্ত গলফার সিদ্দিকুর রহমান ও আরচ্যার রোমান সানা বাছাইপর্ব উত্তরিয়ে সরাসরি অংশগ্রহণ করেছিলেন। এরমধ্যে ২০১৬ সালে রিও অলিম্পিকে র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে সিদ্দিক। আর ২০২০ টোকিও অলিম্পিকে রোমান অলিম্পিকে সরাসরি অংশগ্রহণ করেছিলেন। তাদের বাইরে আর কোনো ক্রীড়াবিদ সরাসরি খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি।
আন্তর্জাতিক অলিম্পিক কমিটির অন্তর্ভুক্ত দেশগুলো বাছাইয়ের বাধা না পেরুতে পারলে দেশগুলোকে অংশগ্রহণের জন্য ব্যক্তিগত কিছু ডিসিপ্লিনে কার্ড প্রদান করে। ১৯৮৪ লস অ্যাঞ্জেলেস অলিম্পিক থেকে ওয়াইল্ড কার্ড সুবিধা নিয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করে আসছে বাংলাদেশ।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

All Rights Reserved ©2024