বুধবার, ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

আজান চলাকালে সেহেরি খাওয়া যাবে কি না

মূলত আজান সেহেরির সময় নির্ধারক মানদণ্ড নয়। মানদণ্ড হচ্ছে সুবহে সাদিক। আপনার জন্য সুবহে সাদিক নির্ণয় করা কঠিন হতে পারে, তাই আপনাকে যেটা করতে হবে, সেটা হলো আপনার এলাকার সেহেরি-ইফতারের ক্যালেন্ডারের সময়সূচী দেখা।ওখানে দেখবেন, সেহেরির শেষ সময় কখন। ওই অনুযায়ী আপনি সেহেরি করলে আপনার রোজা শুদ্ধ হবে। কারণ ওই সময়সূচীর নির্দেশনা মূলত ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকেই নির্ধারণ করা হয়। আর সময়সূচী নির্ধারণের প্রক্রিয়ায় সন্দেহপূর্ণ কয়েক মিনিট সময়ও যোগ করা হয়। যার কারণে আজান হওয়ার পরে সেহেরি খাওয়ার সুযোগ নেই।

রোজাদার যেন সেহেরির মোস্তাহাব সময়ের সুবিধা নিতে পারেন, সেজন্য আজান ও সেহেরির মাঝে কয়েক মিনিট গ্যাপ রাখা হয়। তবে, ওই এক দুই মিনিট যেহেতু সন্দেহযুক্ত সময়, তখন না খাওয়াই উত্তম হবে। কারণ সংশয়যুক্ত সময়ে পানাহার করা মাকরুহ। তারপরও ওই সময়ে খাওয়ার মাধ্যমে রোজা সহিহ হয়ে যাবে। (আহসানুল ফতোয়া, খণ্ড: ০৪, পৃষ্ঠা: ৪৩২; আল-ফিকহুল হানাফি ফি সাওবিহিল জাদিদ, খণ্ড: ০১, পৃষ্ঠা- ৪৩৩)তবে কোনো মসজিদে যদি ফজরের আজান সুবহে সাদিকের ৫ মিনিট আগে দেওয়া হয়, তখন আপনি আজান হলেও ৫ মিনিট বেশি খেতে পারবেন, যেহেতু ৫ মিনিট আগে আজান দেওয়া হয়েছে।

আবার, আজান যদি ক্যালেন্ডারের সঙ্গে মিল থাকে, সেক্ষেত্রে আজানের পরে সেহেরি খেলে রোজা হবে না। কারণ, সুবহে সাদিকের আগে আজানের সময় হয় না, বরং আজানের সময় হয় আমাদের দেশের ক্যালেন্ডার অনুযায়ী, সুবহে সাদিকের কয়েক মিনিট পরে (সন্দেহজনক সময় যুক্ত করে)। তাই আজান হলে খাওয়ার সুযোগ নেই।

ধরুন, আপনার এলাকার মসজিদে সুবহে সাদিকের পরে আজান দিলো। এখন আপনি যদি নিশ্চিত হন যে, সুবহে সাদিক হওয়ার পরেই আজান দেওয়া হচ্ছে, তাহলে আজান পর্যন্ত খাওয়ার কারণে আপনার রোজা হবে না। এজন্য আপনাকে টাইম-টেবিল লক্ষ্য করতে হবে, আজান নয়। (সূত্র: রদ্দুল মুখতার: ২/৩৭১; ফতোয়া হিন্দিয়া: ১/১৯৪)তবে, রাত আছে মনে করে যদি কেউ সেহেরি খায়, অতঃপর জানা যায় যে, তখন সেহেরির সময় শেষ হয়ে গিয়েছিলো। তাহলে সে রোজার শুধু কাজা আদায় করতে হবে; কাফফারা আদায় করতে হবে না। (রদ্দুল মুখতার, খণ্ড-৩য়, পৃষ্ঠা-৪৩৬)।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে রমজানের যাবতীয় মাসায়েল জানার, বুঝার ও মেনে চলার তাওফিক দান করু। আমিন।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

All Rights Reserved ©2024