মঙ্গলবার, ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

আন্তর্জাতিক নারী ক্রিকেটে ট্রান্সজেন্ডার নিষিদ্ধ

চলতি বছরের শুরুতেই ক্রিকেট মহলে শোরগোল ফেলে দিয়েছিলেন ড্যানিয়েল ম্যাকঘেয়ে। প্রথম ট্রান্সজেন্ডার ক্রিকেটার হিসেবে কানাডার হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলেছিলেন এই ২৯ বছর বয়সী। তবে নতুন লিঙ্গসংক্রান্ত যোগ্যতার নিয়মকানুন অনুযায়ী নারীদের আন্তর্জাতিক ক্রিকেটে ট্রান্সজেন্ডার খেলোয়াড়দের নিষিদ্ধ ঘোষণা করেছে আইসিসি।

মঙ্গলবার (২১ নভেম্বর) আইসিসির ঘোষিত নতুন নিয়ম অনুযায়ী, যারা পুরুষ থেকে মহিলায় রূপান্তরিত হয়েছেন এবং পুরুষালি সন্ধিক্ষণের মধ্য দিয়ে গিয়েছেন তারা নারীদের ক্রিকেটে অংশ নিতে পারবেন না।

বিভিন্ন খেলাধুলায় সুষ্ঠু প্রতিযোগিতা নিশ্চিত এবং ভারসাম্য বজায় রাখার জন্যে ট্রান্সজেন্ডারদের অংশগ্রহণ গুরুত্বপূর্ণ সমস্যা হিসেবে দেখা দিয়েছে। আর তাইতো সাইক্লিং এবং অ্যাথলেটিক্সের আন্তর্জাতিক নিয়ন্ত্রক সংস্থাগুলিও ট্রান্সজেন্ডার প্রতিযোগীদের নিষিদ্ধ করেছে।

ভারতের আহমেদাবাদে আইসিসি বোর্ড সভায় আইসিসি জানিয়েছে, যে কোনো পুরুষ থেকে মহিলা অংশগ্রহণকারী পুরুষ বয়ঃসন্ধির মধ্য দিয়ে গেছে এবং যে কোনো সার্জারি বা লিঙ্গ পুনর্নির্ধারণ চিকিৎসা করেছে তারা আন্তর্জাতিক নারী ক্রিকেট খেলায় অংশগ্রহণের যোগ্য হবে না।

আইসিসির প্রধান নির্বাহী জিওফ অ্যালার্ডিস বলেছেন, ‘একটি খেলা হিসেবে নারী ক্রিকেটের অন্তর্ভুক্তি আমাদের কাছে অবিশ্বাস্যভাবে গুরুত্বপূর্ণ। তবে আমাদের অগ্রাধিকার ছিল নারীদের খেলার অখণ্ডতা এবং খেলোয়াড়দের নিরাপত্তা রক্ষা করা।’

গত সেপ্টেম্বর মাসে মার্কিন যুক্তরাষ্ট্রের নারী দলের বিপক্ষে প্রথম ট্রান্সজেন্ডার ক্রিকেটার হিসেবে খেলেছিলেন কানাডার ড্যানিয়েল ম্যাকঘেয়ে। এখন পর্যন্ত ৬টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি। সেখানে ৯৫.৯৩ স্ট্রাইক রেট ও ১৯.৬৬ গড়ে ১১৮ রান সংগ্রহ করেছেন ম্যাকঘেয়ে। ব্রাজিলের বিপক্ষে নিজের কেরিয়ারের সেরা ৪৮ রানের ইনিংসটি খেলেন এই কানাডিয়ান ক্রিকেটার।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

All Rights Reserved ©2024