রবিবার, ২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

আর্জেন্টিনাকে প্রথম বিশ্বকাপ জেতানো কোচ মেনোত্তি মারা গেছেন

আর্জেন্টিনাকে ১৯৭৮ বিশ্বকাপ জেতানো কিংবদন্তি কোচ সিজার লুইস মেনোত্তি মারা গেছেন। আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ) তার মৃত্যুর খবরটি নিশ্চিত করেছে। মৃত্যুকালে মেনোত্তির বয়স হয়েছিল ৮৫ বছর।

বিবৃতিতে আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশন বলেছে, ‘আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন অত্যন্ত শোকের সঙ্গে আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী কোচ লুইস সিজার মেনোত্তির মৃত্যুর খবর জানাচ্ছে।’ মেনোত্তি ১১টি ক্লাবের দায়িত্ব সামলেছেন। কখনও একেরও অধিক।তাছাড়া দুটি জাতীয় দলের ভার সামলেছেন যার স্থায়ীত্ব ছিল ৩৭ বছর। কিন্তু তিনি সবচেয়ে চির স্মরণীয় হয়ে থাকবেন ১৯৭৮ সালে আর্জেন্টিনাকে প্রথমবার বিশ্বকাপ জেতানোর জন্যে। অথচ তার আগের বছরই ডিয়েগো ম্যারাডোনার অভিষেক হয়েছিল।

কিন্তু ওই বছর তাকে দলে নেননি মেনোত্তি। রোজারিও সেন্ট্রাল, বোকা জুনিয়র্স সান্তোসে খেলা মেনোত্তি তার কোচিং ক্যারিয়ার শুরু করেন মেসির শৈশবের ক্লাব নিউওয়েলস ওল্ড বয়েজে। ১৯৭৩ সালে ঘরোয়া চ্যাম্পিয়নশিপ জেতেন হুরাকানের হয়ে। তার পরেই ১৯৭৪ সালে জাতীয় দলের দায়িত্ব বুঝে নেন তিনি। ১৯৮২ সালে জাতীয় দলের দায়িত্ব ছাড়ার পর স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনার কোচও হন। তার অধীনে পরের বছরই কোপা দেল রের শিরোপা জেতে বার্সা।

কিংবদন্তি এই কোচের মৃত্যুতে লিওনেল মেসিও শোকাহত হয়েছেন। সোশ্যাল মিডিয়ায় বলেছেন, ‘আমাদের ফুটবলের উল্লেখযোগ্য কিংবদন্তিদের একজন চলে গেছেন। তার পরিবার ও বন্ধুদের প্রতি রইলো সমবেদনা। তার আত্মা শান্তিতে থাকুক।’

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

All Rights Reserved ©2024