রবিবার, ২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

আসুন অহেতুক কথাবার্তা থেকে দূরে থাকি

লেখকঃ নূরজাহান শিল্পী

দৈনন্দিন জীবনে আমরা অনেকেই কথাবার্তা এবং চলাফেরার মধ্যে অনেক ছোটখাটো ভুল করে থাকি। এই ছোটখাটো ভুল গুলো আমাদের অজান্তে হয়ে যায়।কিন্তু অজান্তে করা এই ভুলগুলোর কারনে গুনাহের পাল্লা একটু একটু করে ভারী হচ্ছে।তাই আমরা যখন কথা বলি খুব ভেবে চিন্তে যেন বলি। আমাদের কাঁধের উপরে মুনকার-নাকির দু’জন ফেরেশতা প্রতিনিয়ত লিপিবদ্ধ করে যাচ্ছেন আমাদের মুখ নিঃসৃত বাণীগুলো।

মহান রাব্বুল আলামীন এক এবং অদ্বিতীয়। অযথা কথা বাড়িয়ে বলতে গিয়ে আমরা যেন শিরকের মতো গুনাহে লিপ্ত না হই। অনেক সময় আমরা বলে থাকি, অকাল মৃত্যু – জন্ম-মৃত্যু মহান রাব্বুল আলামিনের পূর্বনির্ধারিত। কে কখন কোন অবস্থায় মারা যাবো একমাত্র আল্লাহ জানেন। তাই অকাল মৃত্যু বলে কিছু নেই।

সূরা আন নিসা, আয়াত: ৭৮] বলেছেন, “তোমরা যেখানেই থাক না কেন; মৃত্যু কিন্তু তোমাদেরকে পাকড়াও করবেই। যদি তোমরা সুদৃঢ় দূর্গের ভেতরেও অবস্থান কর, তবুও।”

করোনা জয়ীঃ করোনাকালীন সময়ে প্রায় আমরা দেখতে পাই অনেকে অসুস্থতা সেরে উঠে বলেন , করোনাকে হারিয়ে জয়ী হয়েছি। আশরাফুল মাখলুকাত মানুষ সৃষ্টির সেরা জীব কিন্তু মহান রাব্বুল আলামিনের হুকুম ছাড়া আমরা একটি অঙ্গুলি হেলাতে পারবো না সেখানে এই ভয়াবহ মরণব্যাধির সাথে জয়ী হবার ঘোষণা কতটা যুক্তিসঙ্গত ?

মৃত্যুর সাথে পাঞ্জাঃ অমুক মৃত্যুর সাথে পাঞ্জা লড়ে ফিরে এলেন কিংবা না ফেরার দেশে চলে গেলেন । (আস্তাগফিরুল্লাহ)।মৃত্যুর সাথে পাঞ্জা এটা কি করে সম্ভব? রূহ বা আত্মা হলো একটি সূক্ষ্ম জিনিস যা দেহ পিঞ্জরে অবস্থান করে। রূহ বা আত্মা হলো আরোহী আর দেহ হলো তার বাহন। যে রুহ আমাদের ধরা ছোঁয়ার বাইরে তার সাথে পাঞ্জা কিভাবে লড়া যায় ?

ইচ্ছের জয়ঃ অনেক সময় সফল কারো মুখ থেকে আমরা শুনি আমার ইচ্ছে শক্তির জয় হয়েছে মহান রাব্বুল আলামিনের ইচ্ছে ছাড়া কখনো কারো মনোকামনা সফল হবে না। আমরা এভাবে বলতে পারি মহান রাব্বুল আলামিনের সাহায্য ও আমাদের ইচ্ছেশক্তি দুইয়ে মিলে আমরা কাজটিতে সফল হয়েছি। ইসলামের মূল সৌন্দর্য ও গুণ এই যে , অহেতুক কাজকর্ম ও অনর্থক কথাবার্তা পরিত্যাগ করা। আল্লাহ আমাদের যেন তা মেনে চলার তৌফিক দান করেন (আমিন )।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

All Rights Reserved ©2024