রবিবার, ২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

ইইউ নির্বাচনে পর্তুগালে অভিবাসী নারীদের সংগঠক বাংলাদেশি ফারহানা

ইউরোপিয়ান ইউনিয়ন নির্বাচনে পর্তুগালের অভিবাসী নারীদের ভোট প্রদানে উদ্বুদ্ধ করতে ইউরোপীয় ইউনিয়নের পর্তুগালের প্রতিনিধিত্ব করছেন প্রবাসী বাংলাদেশি ফারহানা আক্তার।  পর্তুগালের রাজধানী লিসবনে দেশটির অভিবাসন অধিদপ্তর আইমার একটি হলরুমে ইউরোপিয়ান ইউনিয়নের আগামী ৯ জুনের নির্বাচনে নারীদের ভোট প্রদানের গুরুত্ব বিষয়ে ‘লেটস মেক দ্য ইম্পসিবল হ্যাপেন ইমপাওয়ারিং মাইগ্ৰেন্ট ওমেন – ফারহানা আক্তার’ শিরোনামে একটি সেমিনারের আয়োজন করা হয়। পর্তুগালের বিভিন্ন সংগঠনের নারী প্রতিনিধিরা সেখানে উপস্থিত ছিলেন।

 

অনুষ্ঠানের শুরুতেই আইমার ডিরেক্টর সোনিয়া আলমাদা এই প্রকল্পের অংশ হিসেবে তাদের করণীয় এবং ইউরোপীয় ইউনিয়ন নির্বাচনে অভিবাসীদের ভোট কতটা গুরুত্বপূর্ণ তা উপস্থাপন করেন। অভিবাসী সংগঠনগুলোকে এ বিষয়ে প্রচার-প্রচারণায গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার আহ্বান জানান তিনি।বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর লায়লা মুনতাজেরী দীনা তার বক্তব্যে বলেন, নারীদের ক্ষমতায়নে বাংলাদেশ উল্লেখযোগ্য উদাহরণ কেননা দীর্ঘ সময় ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নের পাশাপাশি নারী ক্ষমতায়নে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করে দেশের উন্নয়নে নারীদের অংশীদার করেছেন। তিনি ফারহানা আক্তারকে পর্তুগাল এবং ইউরোপের মাঝে বাংলাদেশ নামটি উজ্জ্বল করার জন্য তাকে অভিনন্দন জানান।

 

ফারহানা আক্তার বলেন, ইউরোপীয় ইউনিয়নে পর্তুগালের অভিবাসীদের নেতৃত্ব প্রদান করা নিশ্চিতভাবে একটি গর্বের বিষয়। তবে মূল বিষয় বাস্তবায়নে আমাদের সকলকে একসাথে কাজ করতে হবে অর্থাৎ ইউরোপিয়ান নির্বাচনে অভিবাসীদের স্বার্থ রক্ষায় এই ভোট প্রদান খুবই গুরুত্বপূর্ণ। তাই ইউরোপের সবগুলো দেশের প্রতিনিধিদের সাথে আমি আমার দায়িত্ব পালনে সচেষ্ট রয়েছি। আমার লক্ষ্য হচ্ছে বিশ্বে নারীদের ক্ষমতায়ন নিশ্চিত করা। ওমেন উইদাউট বর্ডারস-এর সহ প্রতিষ্ঠাতা আলেকজান্দ্রা আলভেস লুইস নতুন ক্ষমতাসীন সরকারের নারী অধিকার রক্ষায় বিভিন্ন আইন প্রণয়নের আহ্বান জানান। তাছাড়া এই অনুষ্ঠানে সম অধিকার, বর্ণবাদ , ঘৃণা এবং বৈষম্যের বিরুদ্ধে লড়াই পরিসেবার আইমার পরিচালক ভেরা ইল‌ই দা ফনসেকা অভিবাসীদের অধিকার রক্ষায় আইমার পরিকল্পনা তুলে ধরেন। আরও বক্তব্য রাখেন কাজা দো ব্রাজিলের সিনথিয়া পাওলা, আনা সুফিয়া ফার্নান্দেজ প্রেসিডেন্ট পিপিডিএম, প্রফেসর রাকেল পাশেকো , ইউরোপিয়ান নেটওয়ার্ক অব মাইগ্রেন্ট ওমেনের ডিরেক্টর আনা জোবরিনা এবং আকানজা সিলভা মেম্বার আমাদরা মিউনিসিপ্যাল ।

উল্লেখ্য, ফারহানা আক্তার ইউরোপিয়ান নেটওয়ার্ক অব মাইগ্রেন্ট ওমেন প্রকল্পের পাশাপাশি আন্তঃসংস্কৃতিক মিডিয়েটর হিসেবে অভিবাসীদের সহযোগিতায় বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছেন। তাছাড়া পর্তুগালে অভিবাসী নারীদের সমবায় বান্দিম কো-অপারেটিভের প্রেসিডেন্ট হিসেবেও দায়িত্ব পালন করছেন।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

All Rights Reserved ©2024