রবিবার, ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

ইউএনও ও ওসিদের রদবদল হাসি-তামাশার নজিরবিহীন নাটিকা: রিজভী

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে নির্বাচন কমিশন (ইসি) উপজেলা নির্বাহী কর্মকতা (ইউএনও) ও থানার ভারপ্রাপ্ত কর্মককর্তাদের (ওসি) বদলির নির্দেশ দিয়েছে। তাদের এ সিদ্ধান্তের সমালোচনা করে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, আসন্ন দ্বাদশ জাতীয় নির্বাচনের প্রার্থী যারা হয়েছেন, তাদের সবাই আওয়ামী লীগের প্রত্যক্ষ কিংবা পরোক্ষ প্রার্থী। জনগণের বিরুদ্ধে নির্বাচনী তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশনই (ইসি) সংবিধানের সারবত্তা ভূলুণ্ঠিত করেছে। এখন আওয়ামী লীগ নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের কথা বলা মানে জনগণের সঙ্গে কৌশলে ঠাট্টা করা।
৩ ডিসেম্বর, রবিবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
রিজভী বলেন, কিসের আচরণবিধি লঙ্ঘন? এখানে তো জনগণের অংশগ্রহণই নেই, এখানে ভোটারদের ভোটের প্রতি কোনো আগ্রহই নেই। একতরফা একটি নির্বাচন করা হচ্ছে। একই দলের লোক কেউ নৌকা মার্কার প্রার্থী, কেউ আওয়ামী লীগের প্রার্থী, কেউ আওয়ামী লীগের প্রত্যক্ষ প্রার্থী, কেউ আওয়ামী লীগের পরোক্ষ প্রার্থী; কেউ এক নম্বর প্রার্থী, কেউ দুই নম্বর প্রার্থী, কেউ তিন নম্বর প্রার্থী।
ইউএনও ও ওসিদের বদলির জন্য নির্বাচন কমিশনের সিদ্ধান্তের বিষয়ে তিনি বলেন, এটা আওয়ামী মনা ইউএনও ও ওসিদের রদবদলের সিদ্ধান্ত মাত্র। সমগ্র প্রক্রিয়াটিও হাসি-তামাশার নজিরবিহীন হাস্যরসোদ্দীপক নাটিকা।
রিজভীর অভিযোগ, দেশব্যাপী বিএনপি নেতাকর্মীরা গণহারে গ্রেপ্তার, বাড়ি-বাড়ি তল্লাশি, আক্রমণ, হামলা, হত্যা ও জখমের এক ভয়ানক সহিংস পরিবেশের মধ্যে চরম ভয়ভীতির মধ্যে দিনযাপন করছেন। সেখানে ইসি কীসের প্রশাসনিক রদবদল করছে? বিএনপির নেতাকর্মীরা যখন ঘর ছাড়া, এলাকা ছাড়া; তখন নির্বাচন কমিশন পৃথিবীর নিকৃষ্টতম নির্বাচনের তামাশার আয়োজনের প্রতি জনগণের মোটেও কোনো ভ্রুক্ষেপ নেই।
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৬০টিরও বেশি রাজনৈতিক দল অংশ নিচ্ছে না এমন দাবি করে বিএনপির এই মুখপাত্র বলেন, এমন নির্বাচন নিয়ে এত তোড়জোড় করে কিসের কৃতিত্ব দেখাচ্ছেন কাজী হাবিবুল আওয়াল? কাজী হাবিবুল আওয়াল কী জানেন না, তার এই তামাশার নির্বাচনকে নিশ্চিত করার জন্য সরকারের হানাদারি আক্রমণে সারা দেশে পালিয়ে বেড়ানো বিএনপিসহ গণতন্ত্রকামী দলগুলোর নেতাকর্মীদের বাড়িঘর ও ব্যবসাপ্রতিষ্ঠানে নিরবচ্ছিন্ন হামলার ঘটনা ঘটছে?
সারা দেশে বিএনপি ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের গ্রেপ্তারের তথ্য উল্লেখ করে রিজভী বলেন, এ পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় গ্রেপ্তার হয়েছেন ২৩০ জন, মামলা হয়েছে ১০টি, এসব মামলায় আসামি করা হয়েছে ৯৮৫ জনের অধিক নেতাকর্মী, আহত হয়েছেন ৫০ জনের বেশি নেতাকর্মী, মৃত্যু হয়েছে একজনের।
বিএনপির ডাকা সর্বশেষ ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচির প্রথম দিন সফলভাবে পালিত হচ্ছে বলে উল্লেখ করেন তিনি।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

All Rights Reserved ©2024