সোমবার, ৪ঠা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে মিশিগানে কালীপূজা উদযাপিত

পার্থ সারথী দেব, মিশিগান: উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে মিশিগানে সনাতন ধর্মাবলম্বীদের দ্বিতীয় বৃহৎ ধর্মীয় উৎসব কালী পূজা অনুষ্টিত হয়েছে।

এ উৎসবকে কেন্দ্র করে মিশিগানের মন্দিরগুলো সেজে ছিল নতুন সাজে। দীপাবলির আলোয় আলোকিত হয়েছিল প্রতিটি মন্দির। গত ৩ নভেম্বর তিথিমতো এবং ৬ নভেম্বর বিভিন্ন মন্দিরে কালী পূজা উদযাপন করা হয়েছে। এতে ছিল পূজা, অঞ্জলি, দীপাবলির প্রদীপ প্রজ্জালন, আলোকসজ্জা, আরতি, সাংস্কৃতিক অনুষ্ঠান, প্রসাদ বিতরণসহ বিভিন্ন আয়োজন। কালী পূজা সাধারণত রাতে অনুষ্টিত হয় তাই এই পূজাকে নিশি পূজাও বলা হয়ে থাকে।

দুর্গা টেম্পল: ডেট্রয়েট শহরের দুর্গা টেম্পলে গত ৩ নভেম্বর বুধবার তিথি মতো এবং ৬ নভেম্বর শনিবার কালী পূজা উদযাপন করা হয়। এতে পূজা, অঞ্জলি, আরতি, প্রসাদ বিতরণ, মাঙ্গলিক কর্মকান্ড, সন্ধ্যায় প্রদীপ প্রজ্জালন, আলোকসজ্জা ও সাংস্কৃতিক অনুষ্ঠান ছিল। সাংস্কৃতিক অনুষ্ঠানে শিশু কিশোররা নৃত্য ও সঙ্গীত এবং স্থানীয় শিল্পীরা গান পরিবেশন করেন। শনিবার সারারাতব্যাপী মন্দিরে কীর্তন ও হরিনাম পরিবেশন করেন মন্দিরের ভক্তরা। পরদিন রোববার ভোরে মঙ্গলা অনুষ্টিত হয়।

শিব মন্দির: ওয়ারেন সিটিতে অবস্থিত শিব মন্দিরে ৩ ও ৬ নভেম্বর দুইদিন কালী পূজা অনুষ্টিত হয়। ৩ নভেম্বর তিথি মতো এবং ৬ নভেম্বর পূজা উদযাপন করা হয়। এতে পূজা, অঞ্জলি, আরতি, প্রসাদ বিতরণ, প্রদীপ প্রজ্জালন, আলোকসজ্জা করা হয়। ৬ নভেম্বর সাংস্কৃতিক অনুষ্ঠানে কাঠিনাচ ও নিউইয়র্ক থেকে আগত শিল্পী চন্দ্রা রায় সঙ্গীত পরিবেশন করেন।

রামকৃষ্ণ সেবাশ্রম: ওয়ারেন সিটিতে অবস্থিত রামকৃষ্ণ সেবাশ্রমে গত ৩ নভেম্বর তিথি অনুযায়ী কালী পূজা অনুষ্ঠিত হয়। এতে পূজা, অঞ্জলি, আরতি, প্রসাদ বিতরণ, প্রদীপ প্রজ্জালন, আলোকসজ্জা ও ভক্তি মূলক গান পরিবেশিত হয়।

কালী বাড়ী: ওয়ারেন সিটির নাইন মাইলে অবস্থিত কালী বাড়ীতে গত ৩ ও ৬ নভেম্বর দুদিনব্যাপী কালী পূজা অনুষ্ঠিত হয়। এতে ছিল পূজা, অঞ্জলি, আরতি, প্রসাদ বিতরণ, প্রদীপ প্রজ্জালন, আলোকসজ্জা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

All Rights Reserved ©2024