মঙ্গলবার, ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

এবার সুপার কম্পিউটার তৈরির প্রস্তুতি নিচ্ছেন ইলন মাক্স

সম্প্রতি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের (এআই) কিছু ভবিষ্যৎ পরিকল্পনা শেয়ার করেছেন তেসলা ও স্পেস-এক্সের মতো সংস্থার মালিক ইলন মাস্ক। দ্য ইনফরমেশনের একটি রিপোর্ট অনুসারে, মাস্ক বিনিয়োগকারীদের উদ্দেশ্যে বলেছেন যে, এক্সএআই একটি সুপার কম্পিউটার তৈরি করার প্রস্তুতি নিচ্ছে। ভবিষ্যতে এই সুপার কম্পিউটারটি এআই চ্যাটবট ও গ্রোকের সঙ্গে আরও শক্তিশালীভাবে কাজ করবে। আশা করা যাচ্ছে, ২০২৫ সাল শুরুর পরই এই সুপার কম্পিউটারটিকে বাণিজ্যিকভাবে লঞ্চ করা হবে। মাস্ক আরও উল্লেখ করেছেন যে, এই সুপার কম্পিউটার তৈরি করার জন্য ওরাকলের সঙ্গে একটি চুক্তি করেছে এক্সএআই।

 

রিপোর্ট অনুযায়ী, এই সুপার কম্পিউটারটি এনভিডিয়ার এইচ ১০০ গ্রাফিক্স প্রসেসিং ইউনিটের ইন্টার কানেক্টেড গ্রুপগুলো নিয়ে গঠিত হবে। উল্লেখ্য, এই জিপিইউ ক্লাস্টারগুলো বর্তমানের তুলনায় আকারে অন্তত ৪ গুণ বড় হবে। আসলে ডেটা সেন্টারগুলোতে এআই সম্পর্কিত কাজের জন্য এনভিডিয়া এইচ ১০০ জিপিইউ চিপ প্রথম পছন্দ হওয়ায় এক্ষেত্রেও এই জিপিইউকে বেছে নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, গত বছর এক্সআই প্রতিষ্ঠা করেন ইলন মাস্ক। মনে করা হচ্ছে, মাইক্রোসফট সাপোর্টেড ওপেনএআই, গুগল ও আলফাবেটের মতো প্রতিষ্ঠানগুলোকে এআইয়ের ক্ষেত্রে বেশ বড়সড় প্রতিযোগিতার সম্মুখীন করতে চলেছেন ইলন মাস্ক। যদিও, মাস্ক নিজেই ওপেনএআইয়ের প্রতিষ্ঠাতাদের মধ্যে একজন।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

All Rights Reserved ©2024