বুধবার, ২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

ওমিক্রন আক্রান্ত ৯০ শতাংশের যে দুই উপসর্গ দেখা গেল

বিজ্ঞানীরা বলছেন যে, করোনাভাইরাসের ওমিক্রন ধরনে আক্রান্তদের অন্যতম সাধারণ উপসর্গ হলো- শুষ্ক কাশি এবং ‘গলা চুলকানো’। গত মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) জানায়, করোনার এই ধরন যথেষ্ট উদ্বেগের। তার পর ওমিক্রনকে বোঝার প্রচেষ্টা চালায় যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)।

করোনার অন্য ধরনের চেয়ে ওমিক্রন দ্রুত ছড়ায়। তবে করোনার অন্য ধরনের চেয়ে ওমিক্রনে আক্রান্তদের উপসর্গ হালকা। ওমিক্রনে অসুস্থতা এবং মৃত্যুর সাপ্তাহিক প্রতিবেদন খতিয়ে দেখেছেন সিডিসির গবেষকরা। এর ভিত্তিতে ওমিক্রনে আক্রান্তদের ক্ষেত্রে প্রধান উপসর্গগুলো তারা চিহ্নিত করেছেন।

গবেষকরা বলছেন, ওমিক্রনে আক্রান্তদের বেশিরভাগেরই শুষ্ক কাশি হচ্ছে। অন্তত ৮৯ শতাংশের ক্ষেত্রে এটি ঘটছে।সিডিসির গবেষক বলছেন, বেশিরভাগ ক্ষেত্রে ওমিক্রন আক্রান্তদের উপসর্গ হালকা। যদিও অন্য ধরনের উপসগের সঙ্গেও মিল আছে অনেকটাই। তবে পার্থক্যও আছে কিছু।
তিনি আরো বলেছেন, টিকা না নেওয়া ব্যক্তিদের তুলনায় টিকা নেওয়া ব্যক্তিরা আক্রান্ত হলে উপসর্গ কম হওয়ার কথা। তবে কার ক্ষেত্রে কেমন ঘটনা ঘটছে, তা এখনই সাধারণীকরণ করা ঠিক হবে না। কারণ, মাত্র ৪৩ জন ওমিক্রন আক্রান্তের ব্যাপারে এখানে আলোচনা হয়েছে। তাদের মধ্যে সাত শতাংশ ক্ষেত্রে অজানা উপসর্গ দেখা গেছে। বাকি ৯৩ শতাংশ উপসর্গ কিন্তু মিল আছে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

All Rights Reserved ©2024