মঙ্গলবার, ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

কখন ড্রাই ফ্রুটস খেলে বেশি উপকার পাবেন জানুন

বাদাম, শুকনো ফল, বীজ— এসব খাবার প্রতিদিন খাওয়া দরকার। এগুলো শরীরে পুষ্টির ঘাটতি পূরণ করার পাশাপাশি একাধিক রোগের ঝুঁকি কমায়। তবে যখন-তখন ড্রাই ফ্রুটস খেলেই হয় না। এর সব উপকারিতা পেতে হলে মানতে হবে সঠিক নিয়ম। খুধা পেলে স্ন্যাকস হিসেবে খাওয়া যায় শুকনো ফল আর বাদাম। আবার সকালে খালি পেটেও এগুলো খেলে উপকারিতা মেলে। তাও সঠিক নিয়মে ড্রাই ফ্রুটস খাওয়া দরকার।

 

আয়ুর্বেদের মতে, ড্রাই ফ্রুটস ভিজিয়ে খাওয়া দরকার। আগের দিন রাতে পানিতে ভিজিয়ে রাখুন ড্রাই ফ্রুটস। পরদিন সকালে সেটা খান। এতে ড্রাই ফ্রুটস নরম হয়ে যায় এবং সহজে হজম হয়ে যায়। সঠিক সময়ে ড্রাই ফ্রুটস খাওয়া দরকার। আয়ুর্বেদের মতে, সকালে ঘুম থেকে উঠে খালি পেটে কিংবা ব্রেকফাস্টের সময় ড্রাই ফ্রুটস খাওয়া দরকার। রাতে ড্রাই ফ্রুটস খাওয়া এড়িয়ে চলুন। ড্রাই ফ্রুটস যেকোনো খাবারের সঙ্গেই খাওয়া যায়। তবে, দুধ ও দুগ্ধজাত পণ্যের সঙ্গে ড্রাই ফ্রুটস খাওয়া এড়িয়ে চলুন। এতে হজমজনিত সমস্যা বাড়তে পারে এবং বাদাম ও শুকনো ফলের পুষ্টি কমতে পারে।

 

সঠিক পরিমাণে ড্রাই ফ্রুটস খাওয়া দরকার। অতিরিক্ত ড্রাই ফ্রুটস খেলে শরীরে সমস্যা দেখা দেবে। কাপের এক তৃতীয়াংশ ড্রাই ফ্রুটস খাওয়া যায়। আয়ুর্বেদের মতে, ড্রাই ফ্রুটস খুব ভালো করে চিবিয়ে খাওয়া দরকার। এতে হজম ভালো হয়। পাশাপাশি ছোট ছোট পরিমাণে ড্রাই ফ্রুটস খেলে এর পুষ্টি ভালোভাবে শোষিত হয়।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

All Rights Reserved ©2024