রবিবার, ২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

করোনার নতুন ধরন নিওকোভ, রূপান্তর হলেই মানুষের জন্য বিপজ্জনক?

মিশিগান প্রতিদিন ডেস্কঃ করোনাভাইরাসের আরেকটি নতুন ধরনের সন্ধান পাওয়া গেছে। চীনের একদল বিশেষজ্ঞ এ দাবি জানিয়েছেন। কথিত এ নতুন ধরনকে বলা হচ্ছে ‘নিওকোভ’। চীনের উহানের চিকিৎসা-বিজ্ঞানীরা বলছেন, নতুন এই ধরনটির ফুসফুস ক্ষতিগ্রস্ত করার ক্ষমতা রয়েছে।

চীনা বিশেষজ্ঞদের দাবি, নিওকোভ আক্রান্ত হলে মৃত্যুর ঝুঁকি তুলনামূলকভাবে অনেক বেশি। সংক্রমিত প্রতি তিন জনে এক জনের মৃত্যু হতে পারে।

এ সংক্রান্ত গবেষণার ফল প্রকাশ করা হয়েছে উহানভিত্তিক একটি ওয়েবসাইটে। সেখানে বিশেষজ্ঞরা দাবি করেছেন, বর্তমানে বিদ্যমান কোনো করোনা টিকা ‘নিওকোভ’- এর ক্ষেত্রে কার্যকর হবে না। তবে নিওকোভ নিয়ে আরও বিস্তারিত গবেষণার প্রয়োজন বলেও মনে করছেন তাঁরা। প্রসঙ্গত, উহানেই বিশ্বের প্রথম নভেল করোনাভাইরাস (সার্স ২) ধরা পড়েছিল।

এর আগে ‘নিওকোভ’- এর মতো করোনার ধরনের সন্ধান পাওয়া গিয়েছিল ২০১৩ এবং ২০১৫ সালে। কোভিড-১৯-এর সঙ্গে অনেক জায়গায় মিল রয়েছে নিওকোভ-এর।

এ ধরনের করোনার সন্ধান প্রথম পাওয়া যায় দক্ষিণ আফ্রিকায়। মূলত বাদুড়ের শরীরে পাওয়া গেছে ‘নিওকোভ’। এদিকে এ ব্যাপারে গত বৃহস্পতিবার রাশিয়ার ‘ভেক্টর রাশিয়ান স্টেট রিসার্চ সেন্টার অব ভাইরোলজি অ্যান্ড বায়ো টেকনোলজি’ একটি বিবৃতি দিয়েছে।

এতে বলা হয়েছে, চীনা বিশেষজ্ঞরা করোনার যে নতুন ধরন নিয়ে সাবধান করছেন, তা নিয়ে এখনই চিন্তার কিছু নেই। মানুষের শরীরে এই ধরনটির সংক্রমণের আশঙ্কা খুবই সামান্য।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

All Rights Reserved ©2024