বৃহস্পতিবার, ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

করোনার মধ্যেই মারাত্মক আকার ধারণ করতে পারে হাম

একে করোনা, তার উপর হাম। সম্প্রতি একাধিক দেশে হাম ছড়িয়ে পড়ায় তৈরি হয়েছে উদ্বেগজনক পরিস্থিতি। কোভিডের কারনে গোটা বিশ্বজুড়ে অসংখ্য শিশু হামের টিকাকরণ থেকে বঞ্চিত হয়েছে। এর ফলেই মাত্রা ছাড়িয়ে হাম আক্রান্তের সংখ্যা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমান, করোনা পরিস্থিতিতে মারাত্মক আকার ধারণ করতে পারে এই রোগ।

কোভিড পূর্ববর্তী বিশ্বে ক্রমশই নিম্নমুখী ছিল হাম রোগে আক্রান্তের সংখ্যা। কিন্তু, বিপত্তি ঘটাল মারণরোগ কোভিড। কোভিড নিয়ে প্রতিনিয়ত কাজ করছেন চিকিৎসকরা। ফলে হাম নিয়ে ভাবনাচিন্তায় গাফিলতি এসেছে।

মিশিগানের শিশু রোগ বিশেষজ্ঞ ডাঃ মোহাম্মদ হোসেইন বলেন,অসংখ্য শিশু বিশ্বজুড়ে হামের টিকা থেকে বঞ্চিত হয়েছে। ফলস্বরুপ শিশুদের মধ্যে হাম ও অন্যান্য জীবানু ঘটিত রোগের প্রতিরোধ ক্ষমতা হ্রাস পেয়েছে। তবে আমাদের ভাবতে হবে আগামী প্রজন্মের জন্য। নতুন করে যাতে আরও শিশু আক্রান্ত না হয়, তার জন্য আমাদের দ্রুত হাম চিকিৎসার উপর নজর দিতে হবে। টেস্টিং বাড়াতে হবে। কোভিড ভ্যাকসিনের টার্গেট পূরণ করা প্রতিটি দেশের জন্যই খুব কঠিন। কিন্তু, তার জন্য যেন অন্য রোগের টিকাকরণে কোনও আপোস না করা হয়। তিনি আরো বলেন, শিশুদের করোনা সংক্রমন থেকে রক্ষা করার প্রথম উপায় হলো তাদের কোভিড টিকা দেয়া এবং সেই সাথে আমি আমাদের ২ মাস, ৪ মাস, ৬ মাস এবং ১ বছর বয়সী শিশুদের প্রতিরোধক টিকাগুলো নেয়ার জন্য মা- বাবাকে বিনীত অনুরোধ করছি।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

All Rights Reserved ©2024