শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

করোনায় মারা গেলেন যুক্তরাষ্ট্রের প্রাক্তন কংগ্রেস কৃষ্ণাঙ্গ মহিলা কলিন্স

কংগ্রেসে মিশিগানের প্রতিনিধিত্বকারী প্রথম কৃষ্ণাঙ্গ মহিলা বারবারা রোজ-কলিন্স ৮২ বছর বয়সে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন।

সংবাদমাধ্যমের খবর অনুযায়ী বৃহস্পতিবার রোজ-কলিন্সের পরিবার এই ঘোষণা দিয়েছে। রোজ-কলিন্সকে করোনভাইরাসের টিকা দেয়া হয়েছিল। বয়স বৃদ্ধি এবং অন্তর্নিহিত স্বাস্থ্য সমস্যার কারণে বেশ কয়েক সপ্তাহ তাকে ডেট্রয়েট হাসপাতালে কাটাতে হয়েছিল। পরে তিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান। তাঁর নাতি ব্রুস সিম্পসন বলেন, “আমার দাদী শুধু অনেকের জন্যই অনুপ্রেরণা ছিলেন না, আমার সম্প্রদায়ের নাগরিকদের সেবা করার জন্য আমার পথের পথপ্রদর্শক ছিলেন।”

রোজ-কলিন্সের ছেলে ক্রিস্টোফার কলিন্স বলেছিলেন, আমার মা সবসময় সেই মহিলাই ছিলেন, যিনি যে বাড়িতে জন্মগ্রহণ করেছিলেন, সেই বাড়িতেই পুরো জীবন কাটিয়েছেন। তিনি ওয়েন স্টেট ইউনিভার্সিটির একজন প্রাক্তন ছাত্রী ছিলেন।

প্রাক্তন ডেট্রয়েট মেয়র কোলম্যান ইয়াং তাঁর রাজনৈতিক কর্মজীবনের শুরুতে রোজ-কলিন্সের পরামর্শদাতা হিসাবে কাজ করেছিলেন, যখন তিনি ডেট্রয়েট বোর্ড অফ এডুকেশনে নির্বাচিত হন। তিনি বলেন,  রোজ-কলিন্স মিশিগান হাউস অফ রিপ্রেজেন্টেটিভসে নির্বাচিত হন এবং ১৯৮২ সাল থেকে ১৯৯১ সাল পর্যন্ত ডেট্রয়েট সিটি কাউন্সিলের সদস্য হিসাবে দায়িত্ব পালন করেন, এবং ১৯৯১ সাল থেকে ১৯৯৭ সাল পর্যন্ত কংগ্রেসে দায়িত্ব পালন করেন। ১৯৯৩ সালে সংখ্যালঘু হুইপ নিযুক্ত হন। কংগ্রেসে তাঁর সময়কালে শহরের খাদ্য ব্যাঙ্কে অনুদানের মাধ্যমে কৃষকদের খাদ্যের ঘাটতি দূর করার জন্য চাপ দিয়েছিলেন, প্রাক্তন রাষ্ট্রপতি বিল ক্লিনটনের অপরাধ বিলকে কালো পুরুষদের উপর আক্রমণ বলে বিরোধিতা করেছিলেন এবং ১৯৯৪ সালে হোয়াইট হাউসের সামনে হাইতিয়ান উদ্বাস্তুদের অধিকারের জন্য কংগ্রেসের পাঁচজন সহকর্মীর সাথে প্রতিবাদ করার সময় গ্রেপ্তার হন। ১৯৯৫ সালে তিনি মিলিয়ন ম্যান মার্চে বক্তৃতা দেন।

ওয়েন কাউন্টি বোর্ড অফ কমিশনারের চেয়ার আলিশা বেল বলেন, “রোজ-কলিন্স কৃষ্ণাঙ্গ মহিলাদের জন্য এবং মেট্রো ডেট্রয়েটের সাধারণ মহিলাদের জন্য রোল মডেল।” পরিবারের সদস্যরা জানিয়েছেন, রোজ-কলিন্সের অন্ত্যেষ্টিক্রিয়ার ব্যবস্থা শিগগিরই ঘোষণা করা হবে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

All Rights Reserved ©2024