বুধবার, ২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

কলোরাডোয় ভয়াবহ দাবানলে নিখোঁজ ৩, ব্যাপক ক্ষয়ক্ষতি

নিজস্ব ডেস্কঃ যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্যে দাবানলের তাণ্ডবে পুড়ে ছাই হয়ে গেছে শতাধিক বাড়ি-ঘর। রাজ্যে কর্তৃপক্ষ জানিয়েছে, এখন পর্যন্ত তিনজনের সন্ধান পাওয়া যাচ্ছে না। ধারণা করা হচ্ছে তারা কেউ জীবিত নেই।

রাজ্যের দুইটি শহরে আগুনের তীব্রতা সবচেয়ে বেশি ছিল। বোল্ডার কাউন্টির শেরিফ জো পেলে শনিবার জানিয়েছেন, নিখোঁজ ব্যক্তিদের সন্ধান পাওয়া যায়নি। তারা আগুনে পুড়ে যাওয়া বাড়িতে থাকতেন। বৃহস্পতিবার শুরু হওয়া দাবানলের ভয়াবহতায় দুই ঘণ্টায় ৬ হাজার একর জমি পুড়ে যায়। সুপিরিয়র, লুইসভিলে অনেক বাড়ি-ঘর ক্ষয়ক্ষতি হয়েছে।

ঝুঁকিপূর্ণ এলাকা ছেড়ে নিরাপদ আশ্রয়ে চলে গেছেন কয়েক হাজার মানুষ। এখান তুষারপাত শুরু হয়েছে। তুষারের কারণে অনেক জায়গার আগুন নিভে যাওয়ায় বাড়ি-ঘরে ফিরছেন ক্ষতিগ্রস্তরা। কিন্তু অবশিষ্ট আর কিছুই নেই। খোলা আকাশের নিচে ঠাঁই হয়েছে অনেকের। কিছু কিছু জায়গায় ২৫ সেন্টিমিটার পর্যন্ত তুষার জমায় উদ্ধার তৎপরতায় বাধা গ্রস্ত হচ্ছে।

কী কারণে এমন দাবানল তার কারণ বের করতে জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে গোয়েন্দারা। তবে বিজ্ঞানীরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে চলমান পরিস্থিতিকে আরও জটিল করে তুলছে।

এক বিবৃতিতে কেন্দ্রীয় জরুরি ব্যবস্থাপনা বিভাগ জানিয়েছে, এই পরিস্থিতিকে জাতীয় দুর্যোগ ঘোষণা করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে সব ধরনের সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

All Rights Reserved ©2024