বুধবার, ২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

কাবুলে ড্রোন হামলাকে ‘মর্মান্তিক ভুল’ বললো যুক্তরাষ্ট্র

কাবুলে মার্কিন ড্রোন হামলায় শিশুসহ ১০ বেসামরিক নিহতের ঘটনা স্বীকার করেছে পেন্টাগন। সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ডের তদন্তে উঠে এসেছে, আফগান আইএস-এর আত্মঘাতী হামলাকারীকে হত্যার উদ্দেশে চালানো ড্রোন হামলাটি ভুলবশত বেসামরিকদের টার্গেট করা হয়। যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ডের তদন্তে এসব তথ্য উঠে এসেছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৯ আগস্ট জঙ্গি গোষ্ঠী আইএস-কের হামলাকারীর গাড়ি লক্ষ্য করে চালানো ড্রোন হামলায় এক ত্রাণ সহায়তা কর্মীসহ তার পরিবারের ৯ সদস্য প্রাণ হারান। এর মধ্যে ৭ শিশু ছিল।

যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ডের জেনারেল কেনেথ ম্যাকেঞ্জি এই ঘটনাকে দুঃখজনক ভুল উল্লেখ করে বলেন, ‘আমাদের তদন্তে জানা গেছে কাবুলে ওই হামলা ভুল ছিল।’

এ বিষয়ে ম্যাকেঞ্জি বলেন, মার্কিন গোয়েন্দারা ত্রাণ সহায়তা কর্মীর একটি ব্যক্তিগত গাড়িকে শনাক্ত করে ড্রোন হামলা চালানোর আট ঘণ্টা আগে ভেবেছিলেন, গাড়িটি আইএস-কের কোনও আত্মঘাতী হামলাকারীর।

কাবুল বিমানবন্দর দিয়ে যখন উদ্ধার অভিযান পরিচালনা করা হচ্ছিল তখন আত্মঘাতী বোমা হামলা চালায় আফগান আইএস। এতে ১৭০ জনের বেশি মানুষ প্রাণ হারান। এর মধ্যে ১৩ মার্কিন সেনা রয়েছে। এরপরই হামলাকারীর বিরুদ্ধে প্রতিশোধ নিতে যুক্তরাষ্ট্রের ড্রোন অভিযান পরিচালনায় বেসামরিক মানুষ নিহত হন।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

All Rights Reserved ©2024