বুধবার, ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

গরমে চুলের যত্ন নেবেন কীভাবে?

গরমে, ঘামে চুল তেলতেলে হয়ে যায়। তাই মাথার ত্বক পরিষ্কার রাখতে রোজ শ্যাম্পু করেন। তাতেও যে সমস্যার সমাধান হয় তা নয়। চুল ক্রমশ রুক্ষ হতে থাকে। সময়ের অভাবে সঠিকভাবে পরিচর্যাও করা হয় না। বাজারের প্রসাধনী, ঘরোয়া উপায়ে প্যাক দিয়েও যখন চুলের সৌন্দর্য ফেরে না, তখন কেটে ফেলা ছাড়া আর কোনো পথ থাকে না। তবে গরমে চুলের যত্ন নেওয়া মানেই প্রতিদিন শ্যাম্পু করা কিংবা চুল কেটে ফেলা নয়। সাধারণ কয়েকটি নিয়ম মেনে চললে গরমেও চুল থাকবে রেশমের মতো।

নিয়মিত তেল মাখা

ধুলো, ধোঁয়া, রোদ থেকে চুল সুরক্ষিত রাখতে মাথায় তেল মাখা জরুরি। গরমে, ঘামে চুল এমনিতেই তেলতেলে হয়ে যায়, তাই যাদের মাথার ত্বক তৈলাক্ত তারা অন্ততপক্ষে সপ্তাহে এক বার তেল মাখতে পারেন।

মাথার ত্বক পরিষ্কার রাখা

গরমে, ঘামে মাথার ত্বক এমনিতেই তেলতেলে হয়ে থাকে। এর সঙ্গে বাইরে বেরোলে চুলে ধুলো-ময়লা লাগে। মাথার ত্বকে সেই সব জমলে গরমেও কিন্তু খুশকি হতে পারে। চুলের গোড়ায় থাকা ফলিকলের মুখ রুদ্ধ হয়ে যেতে পারে। তাই মাথার ত্বক পরিষ্কার রাখা জরুরি। রোজ শ্যাম্পু না করলেও মাথার ত্বক এবং চুলের ধরন অনুযায়ী শ্যাম্পু করতেই পারেন।

নির্দিষ্ট সময় অন্তর চুল ছাঁটা

গরমে, ঘামে চুল নষ্ট হয়ে যাচ্ছে। আবার, রোজ শ্যাম্পু করারও উপায় নেই। রোজ শ্যাম্পু করলে চুল রুক্ষ হয়ে যায়। জট পড়ে। তাই পার্লারে চুল কেটে ফেলবেন বলে স্থির করেই ফেলেছিলেন। তবে, গরমে চুলের যত্ন নিতে না পেরে চুল কেটে ফেলা তো কাজের কথা নয়। তার চেয়ে বরং নির্দিষ্ট সময় অন্তর চুল ট্রিম করা যেতে পারে। তাতে চুলের ডগাফাটার সমস্যাও অনেকটা আয়ত্তে থাকে।

 

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

All Rights Reserved ©2024