মঙ্গলবার, ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

চুল দান করে বিশ্ব রেকর্ড

১৩ বছর বয়সে সবশেষ চুল কেটেছিলেন জাহাব খান। টানা ১৮ বছরের চেষ্টায় চুল লম্বা করেছিলেন তিনি। দীর্ঘ এ সময়ে একবারের জন্যও চুলে কাঁচি ছোঁয়াননি। পরবর্তী তাঁর চুলের দৈর্ঘ্য দাঁড়ায় প্রায় ১৯০ সেন্টিমিটার বা ৬ ফুট ৩ ইঞ্চিতে।

বর্তমানে যুক্তরাষ্ট্রের উত্তর ভার্জিনিয়ায় বসবাসরত পাকিস্তানি বংশোদ্ভূত জাহাব একজন পেশায় স্কোয়াশ খেলোয়াড়, কোচ ও সমাজকর্মী। “লংগেস্ট হেয়ার্ড অ্যাথলেট” (লম্বা চুলের খেলোয়াড়) নামে পরিচিত।

যাইহোক চলতি বছরের ২৬ আগস্ট মহৎ এক উদ্দেশে নরসুন্দরের কাছে যান জাহাব। কাঁচির নিচে সঁপে দেন শখের লম্বা চুল। এ সময় জাহাবের মাথা থেকে ১৫৫ সেন্টিমিটার বা ৫ ফুট ১ ইঞ্চি চুল কেটে ফেলা হয়। পরে কেটে ফেলা চুল তিনি শিশুদের কল্যাণে দান করেন।

বিভিন্ন রোগের চিকিৎসা করাতে গিয়ে যেসব শিশু মাথার চুল হারিয়েছে, তাদের বিনা মূল্যে চুল প্রতিস্থাপনে ব্যবহার করা হবে জাহাবের এ দান। আর মহৎ এই কাজ করেই গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম উঠে গেছে জাহাবের। গত মঙ্গলবার গিনেস কর্তৃপক্ষ নিজেদের ওয়েবসাইটে জাহাবের রেকর্ড গড়ার বিষয়টি আনুষ্ঠানিকভাবে উল্লেখ করেছে। এতে বলা হয়েছে, জাহাবের আগে আর কেউ এত লম্বা চুল দান করেননি।

ইতিমধ্যে জাহাব হয়ে উঠছেন সোশ্যাল মিডিয়া তারকা। টিকটকে তাঁর ১৩৬০০০ জন অনুসারী। টিকটকে তিনি চুলের যত্নের রুটিন এবং পরামর্শ শেয়ার করেন। নিয়মিত পরিচর্যা ও দাদির তৈরি একটি বিশেষ তেল ব্যবহার করায় তাঁর চুল লম্বা ও মজবুত হয়েছে বলে জানান জাহাব।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  

All Rights Reserved ©2024