মঙ্গলবার, ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

চুল পড়া বন্ধ করতে রসুনের ব্যবহার

চুল পড়া নিয়ে চিন্তিত? অল্প-স্বল্প পড়লে চিন্তার কিছু নেই। তবে চুল পড়ার পরিমাণ যদি দিন দিন বাড়তেই থাকে আর নতুন চুল না গজায়, তবে তা নিয়ে চিন্তা না করে উপায় নেই। অনেকে এই সমস্যা থেকে বাঁচার জন্য নানা ধরনের ওষুধ খান। কেউ আবার ব্যবহার করেন নানা ধরনের রাসায়নিক। তবে সেসব থেকে সাময়িকভাবে সুফল মিললেও দেখা দিতে পারে পার্শপ্রতিক্রিয়া।

চুল পড়ার সমস্যা সমাধানের জন্য নানাকিছু ব্যবহার না করে আস্থা রাখতে পারেন অতি পরিচিত ভেষজ রসুনে। কারণ চুলের যাবতীয় সমস্যা দূর করতে কাজ করে এই রসুন। রসুনে থাকে ক্যালসিয়াম, জিঙ্ক এবং সালফার। এই উপকারী উপাদানগুলো মাথার ত্বকের স্বাস্থ্য ভালো রাখে। সেইসঙ্গে এতে থাকে সেলেনিয়াম, যা চুলের গোড়ায় রক্তের প্রবাহ বাড়িয়ে দেয়। ফলে চুল পড়ার সমস্যা কমে আসে। সেইসঙ্গে দূর হয় খুশকির সমস্যা, বাড়ে কোলাজেনের উৎপাদনও। ফলে চুল ঘন হয় এবং চুলের উজ্জ্বলতা বাড়ে। জেনে নিন চুলে রসুন ব্যবহারের উপায়-

রসুনের পেস্ট ব্যবহার

রসুনের ৮-১০টি কোয়ার খোসা ছাড়িয়ে নিন। এবার ভালো করে বেটে বা ব্লেন্ড করে পেস্ট তৈরি করে নিন। এবার সেই পেস্ট মাথার ত্বকে অর্থাৎ চুলের গোড়ায় লাগিয়ে ১০ মিনিট ম্যাসাজ করুন। এবার হালকা গরম পানি দিয়ে চুল ধুয়ে নিন। সপ্তাহে তিনদিন এভাবে ব্যবহার করুন। এতে চুল পড়ার সমস্যা কমে আসবে দ্রুতই।

রসুন ও গোলাপ জল ব্যবহার

রসুনের বেটে রস বের করে নিন। এরপর চুলে ভালো করে গোলাপ জল লাগিয়ে আধা ঘণ্টা অপেক্ষা করুন। এবার পরিমাণ মতো রসুনের রস নিয়ে চুলে এবং স্ক্যাল্পে লাগিয়ে মাসাজ করুন ৫ মিনিট। আধ ঘণ্টা পর চিরুনি দিয়ে ভালো করে চুল আঁচড়ে নিয়ে হালকা গরম পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এর ১৫ মিনিট পর কন্ডিশনার দিয়ে আরেকবার চুল ধুয়ে নেবেন। সপ্তাহে ২ বার এভাবে চুলের যত্ন নিলে চুল পড়া কমবে। গজাবে নতুন চুলও।

রসুন ও আদার পেস্ট ব্যবহার

প্রথমে ৭-৮টি রসুনের কোয়া ও দুই ইঞ্চি পরিমাণ আদা নিন। এবার উপকরণ দুটি ভালো করে ব্লেন্ড করে নিন। একটি পাত্রে আধ কাপ ক্যাস্টর অয়েল ও আদা-রসুনের পেস্ট নিয়ে জ্বাল দিন। যতক্ষণ না মিশ্রণটি খয়েরি রং নেবে, ততক্ষণ জ্বাল দিন। এরপর নামিয়ে ঠান্ডা করে মিশ্রণ ছেঁকে তেল সংগ্রহ করুন। ঠান্ডা হলে এই তেল স্ক্যাল্পে মালিশ করুন। এর আধ ঘণ্টা পর ভালো করে চুল ধুয়ে নিন।

রসুন ও মধুর ব্যবহার

কয়েকটি রসুনের কোয়া বেটে রস বের করে নিন। এবার তার সঙ্গে মেশান এক চা চামচ মধু। মিশ্রণটি চুল এবং স্ক্যাল্পে লাগিয়ে অপেক্ষা করুন মিনিট বিশেক। এরপর ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩ বার এই মিশ্রণ চুলে মালিশ করলেই চুলের গোড়া শক্ত হবে। বন্ধ হবে চুল পড়াও।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  

All Rights Reserved ©2024