বুধবার, ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

চেহারায় তারুণ্য ধরে রাখতে এই ৪ খাবার খান

বয়স বাড়বেই। তাই বয়স আটকে রাখার চেষ্টা করা বৃথা। আবার বয়স বাড়লে বয়সের ছাপও পড়বে চেহারায়। তবে আপনার কিছু অভ্যাসের মাধ্যমে এই বয়সের ছাপ পড়ার প্রক্রিয়া ধীর করা সম্ভব হতে পারে। কয়েকটি খাবার রয়েছে যেগুলো নিয়মিত খেলে তা চেহারায় বয়সের ছাপ পড়তে দেয় না সহজে। যে কারণে অনেকের বয়স বৃদ্ধির পরও তার চেহারায় ছাপ পড়ে না। চলুন, জেনে নেওয়া যাক সেরকমই ৪টি খাবার সম্পর্কে-

 

 

১. বেরি জাতীয় ফল

বেরি জাতীয় সবগুলো ফলেরই রয়েছে উপকারিতা। এ জাতীয় ফলে থাকে প্রচুর ক্যালরি, ফাইবার, ভিটামিন সি, ভিটামিন কে এবং ম্যাঙ্গানিজ। এছাড়াও এই ফলে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট পলি ফেনাল। যাকে কিনা বলা হয়ে থাকে অ্যান্থোসাইনিন। আমাদের ত্বকের তারুণ্য বজায় রাখতে কাজ করে এই উপাদান। তাই আপনার প্রতিদিনের খাবারের তালিকায় নিয়মিত রাখতে পারেন বেরি জাতীয় ফল।

২. আখরোট

উপকারী একটি বাদাম হলো আখরোট। এর নানা উপকারিতার কথা উঠে এসেছে বিভিন্ন গবেষণায়। আখরোটে থাকে প্রচুর ওমেগা থ্রি। এই উপাদান একটি ফ্যাটি অ্যাসিড, যা ত্বকের তারুণ্য ধরে রাখতে কাজ করে। তাই নিয়মিত আখরোট খেলে তা সহজে আপনার চেহারায় বয়সের ছাপ পড়তে দেবে না।

 

৩. অ্যাভোকাডো

উপকারী ফল অ্যাভোকাডো। বিদেশি ফল হলেও এটি আমাদের দেশেও বেশ জনপ্রিয় হতে শুরু করেছে। এতে থাকা উচ্চমাত্রায় ফাইবার, হেলদি ফ্যাট এবং কয়েক ধরনের ভিটামিন। যে কারণে এই ফল খেলে তা ত্বককে ফ্রি রেডিক্যালের ক্ষতির হাত থেকে রক্ষা করে। যে কারণে চেহারায় বয়সের ছাপ পড়ে না। সেইসঙ্গে এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যের কারণেও একই উপকার হয়।

৪. ব্রকলি

ফুলকপির মতো দেখতে সবুজ এই সবজিতে থাকে প্রচুর পুষ্টিগুণ। প্রচুর ভিটামিন সি, ভিটামিন কে ছাড়াও ব্রকলিতে আরও থাকে অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইবার, ফুলেট এবং লুটেইনের মতো প্রয়োজনীয় উপাদান। এসব উপাদান বার্ধক্য রোধে দারুণভাবে কার্যকরী। তাই চেহারায় বয়সের ছাপ পড়তে দিতে না চাইলে নিয়মিত ব্রকলি খাওয়ার অভ্যাস করুন।

 

 

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

All Rights Reserved ©2024