শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

জালালাবাদ সোসাইটি অব মিশিগানের ৩ সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশন গঠন

সৈয়দ শাহেদ হকঃ জালালাবাদ সোসাইটি অব মিশিগানের ২০২২ – ২০২৪ সালের জন্য উপদেষ্টা পরিষদ তিন সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশন গঠন করেছেন।

বাংলাদেশ এসোসিয়েশন অব মিশিগান এর সাবেক সভাপতি, এবং জালালাবাদ সোসাইটি অব মিশিগানের একাধিক বারের নির্বাচন কমিশনার, প্রাক্তন উপদেষ্টা, ডেট্রয়েট পাবলিক স্কুলের অবসরপ্রাপ্ত শিক্ষক বিশিষ্ট সমাজসেবী শাহ আব্দুল খালিশ মীনারকে প্রধান নির্বাচন কমিশনার করে গঠিত কমিশনের অন্যান্য সদস্যরা হলেন বিয়ানীবাজার সমিতির প্রাক্তন সভাপতি বাহার উদ্দিন হক এবং ব্যবসায়ী সমিতির সভাপতি, বিশিষ্ট ব্যবসায়ী আবদুল আহাদ।

নবনিযুক্ত কমিশনের পক্ষ থেকে খুব শীঘ্রই তফসিল ঘোষনা করা হবে বলে জানা গেছে। বর্তমান কার্যকরী পরিষদের সাথে পাঁচ সদস্য বিশিষ্ট উপদেষ্টা পরিষদে রয়েছেন আলহাজ্ব নিজাম উদ্দিন আহমেদ, ফারুক আহমেদ চান্দ, মুজিব আহমদ মুনীর, আলী আকবর খাঁন এবং মুহিত মাহমুদ।

জালালাবাদ সোসাইটি অব মিশিগানের গঠনতন্ত্রের অনুচ্ছেদ ১০ এর প্রথম ধারা অনুযায়ী উপদেষ্টা পরিষদ নির্বাচন কমিশন গঠন করেন। একই অনুচ্ছেদের তৃতীয় ধারা মোতাবেক প্রার্থীকে নব্বই দিন এবং ভোট প্রদানের ক্ষেত্রে নির্বাচনের ষাট দিন পুর্বে সংগঠনের সদস্য পদ গ্রহনের কথা উল্লেখ করা হয়েছে। অনুচ্ছেদ ১০ এর দ্বিতীয় ধারা অনুযায়ী নির্বাচন সংক্রান্ত যেকোনো বিরোধের ক্ষেত্রে কমিশনের সিদ্ধান্ত চুড়ান্ত বলে গন্য করা হবে, তবে লিখিত অভিযোগের ক্ষেত্রে নির্বাচন কমিশন এবং উপদেষ্টা পরিষদের যৌথসভার সংখ্যাগরিষ্ঠ মতামতের ভিত্তিতে নেয়া সিদ্ধান্ত চুড়ান্ত বলে গন্য হবে। একই ধারা অনুযায়ী নির্বাচন সংক্রান্ত প্রয়োজনীয় সকল কাগজপত্র এবং চুড়ান্ত ভোটার তালিকা নির্বাচনের পঁয়তাল্লিশ পুর্বে কার্যকরী পরিষদ কমিশনের নিকট পৌঁছে দেয়ার কথা উল্লেখ করা হয়েছে এবং বর্তমান পরিষদ, কমিশনকে সার্বিক সহযোগিতা প্রদানে বাধ্য থাকিবেন।
উল্লেখ্য যে, ১৯৯৫ সালে উত্তর আমেরিকার বৃহৎ আঞ্চলিক সংগঠন জালালাবাদ সোসাইটি অব মিশিগান গঠন করা হয়। অনেক উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে গঠিত সংগঠনের নিজস্ব ভবন ছিল বাংলাদেশীদের ডাউন টাউন হিসাবে পরিচিত হ্যামট্রামিক শহরের কনান্ট এভিনিউতে। সংগঠনের নিজস্ব অর্থে কেনা দফতরটি জালালাবাদ ভবন নামেই বহুলভাবে পরিচিত ছিল। জালালাবাদ ভবনকে কেন্দ্র করে গড়ে উঠেছিল কমিউনিটির সকল কার্যক্রম। কমিউনিটির সভা সমাবেশের কেন্দ্রস্থল ছিল জালালাবাদ ভবন। ২০০৭ সাল পর্যন্ত সংগঠনটি বেশ ভালো ভাবে চললেও পরবর্তীতে দুর্বল নেতৃত্বের অভাবে ক্রমশ অধঃপতনের দিকে ধাবিত হয় একপর্যায়ে ঐতিহ্যবাহী এই সংগঠনের নিজস্ব ভবন ঐতিহাসিক জালালাবাদ ভবনটিও হাতছাড়া হয়ে যায়।
মিশিগান প্রবাসী জালালাবাদবাসী আশাবাদী যে, আসন্ন নির্বাচনের মাধ্যমে যোগ্যতা সম্পন্ন শিক্ষিত, সৎ, আঞ্চলিক এবং দেশের রাজনৈতিক প্রভাব মুক্ত নিরপেক্ষ একটি শক্তিশালী কার্যকরী পরিষদ গঠিত হলে হয়তোবা সংগঠনের হারানো গৌরব ফিরিয়ে আসতে পারে।

 

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

All Rights Reserved ©2024