সোমবার, ২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

জেনে নিন থাইরয়েড নিয়ন্ত্রণের উপায়

যেসব অসুখ আমাদের শরীরে ধীরে ধীরে বাসা বাঁধতে পারে এবং একবার বাসা বাঁধলে আর শরীর থেকে চলে যায় না, তার মধ্যে অন্যতম হলো থাইরয়েড। প্রধানত দুই ধরনের হয়ে থাকে থাইরয়েড। আপনার ওজন যদি হঠাৎই অস্বাভাবিক বেড়ে কিংবা কমে যায় তাহলে বুঝবেন থাইরয়েড বাসা বেঁধেছে আপনার শরীরে। তাই নিজের সুস্থতার জন্য এর লক্ষণ ও নিয়ন্ত্রণের উপায় জেনে রাখা জরুরি।

আমাদের শ্বাসনালীর সামনের অংশে একটি গ্রন্থির মাধ্যমে চলে শরীরের অনেক ক্রিয়াকলাপ। মানবশরীরের বিপাকক্রিয়া থেকে শুরু করে বয়ঃসন্ধির লক্ষণ, এই থাইরয়েড গ্রন্থির উপস্থিতির ফলেই ঘটে সবকিছু। এখানেই শেষ নয়, হৃৎপিণ্ডের স্পন্দন, উচ্চ রক্তচাপ সবকিছুই নিয়ন্ত্রণ থাকে এর মাধ্যমে। যদি কোনো কারণে এই হরমোনের ক্ষরণ বেড়ে অথবা কমে যায়, তখন সেখান থেকে দেখা দেয় সমস্যা। জেনে নিন থাইরয়েড নিয়ন্ত্রণের উপায়-

সুষম ডায়েট 

আমাদের শরীরের সার্বিক সুস্থতার জন্য সুষম ডায়েটের বিকল্প নেই। সুষম খাবার খেলে শরীরে হরমোন সব সময় নিয়ন্ত্রণে থাকবে। খাবারের তালিকায় প্রয়োজনীয় সব খাবার যেমন দুধ, ডিম, মাছ, বিভিন্ন ধরনের বাদাম, সবজি, আয়োডিন ও জিংক সমৃদ্ধ খাবার রাখতে হবে সব সময়। এসব খাবার নিয়ম মেনে খেলে থাইরয়েড থাকবে নিয়ন্ত্রণে। তবে কোন খাবার কতটা প্রয়োজন তা জেনে নিতে পারলে বেশি ভালো।

প্রতিদিন শরীরচর্চা

সমৃদ্ধ খাবার তালিকার মতোই প্রতিদিনের শরীরচর্চাও সমান জরুরি। কারণ এটি আমাদের নানাভাবে সুস্থ থাকতে সাহায্য করে। নিয়মিত শরীরচর্চা এবং হাঁটাহাঁটি করলে শরীরে হরমোনের নিঃসরণ সঠিকভাবে হয়। আর এর ফলে থাইরয়েড নিয়ন্ত্রণে রাখা সহজ হয়ে যায়। হরমোন নিয়ন্ত্রণে থাকলে ঋতুস্রাবের সমস্যাও দূর হয়ে যায়। তাই প্রতিদিন শরীরচর্চার বিকল্প নেই।

স্ট্রেস নিয়ন্ত্রণ

স্ট্রেস এমন এক সমস্যা কেউ চায় না কিন্তু সারাক্ষণ ঘিরে থাকে। স্ট্রেস বা মানসিক চাপ কম-বেশি সবারই থাকে। আপনি যদি এ ধরনের সমস্যায় ভুগতে থাকেন তাহলে কিন্তু থাইরয়েড নিয়ন্ত্রণে থাকবে না। তাই মানসিক চাপ বা স্ট্রেস থেকে মুক্তি পাওয়ার জন্য আপনাকে চেষ্টা করতে হবে। নিয়মিত মেডিটেশন, গভীর নিঃশ্বাসের ব্যায়াম ইত্যাদি আপনাকে স্ট্রেস থেকে দূরে থাকতে সাহায্য করবে। সেইসঙ্গে ধর্মীয় প্রার্থনা, ভালো কাজ এবং পছন্দের কাজ করলেও ভালো থাকবে আপনার মন।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

All Rights Reserved ©2024