বুধবার, ২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

ডোন্ট টাচ মাই ক্লথ : আফগান নারীদের হুশিয়ারি

আফগানিস্তানের ক্ষমতা দখলের পর তালেবান নারীদের বাধ্যতামূলকভাবে বোরকা পরার যে বিধান দিয়েছিল, তার প্রতিবাদে মাইক্রোব্লগিং সাইট টুইটারে সরব হয়েছেন আফগান নারীরা।

প্রতিবাদের ভাষা হিসেবে বর্ণিল পোশাক বেছে নিয়েছেন সারাবিশ্বে ছড়িয়ে থাকা আফগান নারীরা। তালেবানকে হুশিয়ার করে বলেছেন, ডোন্ট টাচ মাই ক্লথ (আমার পোশাকে হাত দিও না) টুইট পোস্টে আফগানিস্তানের ঐতিহ্যবাহী পোশাক পরিহিত ছবিও প্রকাশ করেছেন তারা। খবর সিএনএনের।

গত ১০ আগস্ট আফগানিস্তানের উত্তরাঞ্চলের বলখ প্রদেশে এক নারীকে আটসাঁটো পোশাক পরার অপরাধে গুলি করে হত্যা করেছে তালেবান। তালেবানের বন্দুকের মুখে গোটা আফগানিস্তান জুড়ে প্রতিবাদ যখন ক্রমাগত বাড়ছে, তার বিপরীত চিত্রও দেখেছে কাবুল। তালেবানের পক্ষ নিয়ে দুদিন আগে হিজাব-বোরকায় আচ্ছাদিত একদল নারীও কাবুলে সমাবেশ করেছে।তাদের সেই সমাবেশ থেকে বলা হয়, ‘মেকআপ নিয়ে আধুনিক পোশাক পরা আফগানিস্তানের মুসলিম নারীদের প্রতিচ্ছবি নয়’ এবং ‘শরিয়াহ আইনের বিরোধী বিদেশি নারী অধিকার আমরা চাই না’।

এর পরই আফগানিস্তানের ঐতিহ্যবাহী ও বর্ণিল পোশাক পরে প্রতিবাদের সূত্রপাত হয়। টুইটারের পাশাপাশি ফেসবুকেও চলছে প্রতিবাদ।

আফগানিস্তানের আমেরিকান ইউনিভার্সিটির ইতিহাস বিভাগের সাবেক অধ্যাপক ড. বাহার জালালি সোশাল মিডিয়ায় এই প্রতিবাদের সূচনা করেন হ্যাশট্যাগ দুটি ব্যবহার করে। সবুজ রঙা এক ঐতিহ্যবাহী পোশাক পরে টুইটারে হাজির হন তিনি। অন্যদেরও তিনি অনুপ্রাণিত করেন তাকে অনুসরণ করতে, দেখাতে যে এটাই আফগানিস্তানের ‘প্রকৃত চিত্র’। বাহার জালালি বলেন, আজ আফগানিস্তানের স্বকীয়তা, স্বাধীনতা হুমকির মুখে, এটিই আমার সবচেয়ে বড় উদ্বেগ। আমি বিশ্ববাসীকে জানাতে চাই— যেটি তারা মিডিয়ায় দেখেছে (তালেবান সমর্থক নারীদের সমাবেশ), সেটি আমাদের সংস্কৃতি নয়, সেটি আমাদের পরিচিতি নয়।

অধ্যাপক বাহারের আহ্বান দ্রুতই সাড়া ফেলে বিশ্বের নানা প্রান্তে ছড়িয়ে থাকা আফগান নারীদের মধ্যে। আফগান নারীরা টুইট পোস্টে লিখেছেন, ‘তারা আমাদের স্বাধীনতা কেড়ে নিয়েছে। মানুষ মারছে। এর প্রতিবাদে আমি, আমার মা, খালা ও বোনরা সবাই আফগানিস্তানের ঐতিহ্যবাহী পোশাক পরেই প্রতিবাদ জানাচ্ছি। যারা আমাদের দমিয়ে রাখতে চায়, আমরা তাদের নীতিকে কখনও অনুমোদন করব না।’

বহু জাতি, গোত্রের দেশ আফগানিস্তানে নারীদের পোশাকেও রয়েছে স্বাতন্ত্র্য; সোশাল মিডিয়ায় প্রতিবাদী এই নারীদের পোশাকেও সেই বৈচিত্র্য রয়েছে। কেউ পরেছেন বড় কামিজ, কেউ আবৃত হয়েছেন লেহেঙ্গায়, কারও মাথায় টুপিও রয়েছে; তবে রঙের ক্ষেত্রে রয়েছে ঐক্যের টান। সবারই পোশাকে রয়েছে রঙ-বেরঙের ছাপ।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

All Rights Reserved ©2024