সোমবার, ৪ঠা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ঢাকা-কক্সবাজার আন্তঃনগর ট্রেনের টিকিট বিক্রি শুরু

রাজধানী থেকে পর্যটন নগরী কক্সবাজার পর্যন্ত আন্তঃনগর ট্রেনের টিকিট বিক্রি শুরু হয়েছে। বৃহস্পতিবার সকাল থেকে ঢাকা রেলওয়ে স্টেশন থেকে টিকিট বিক্রির শুরুর কথা জানান স্টেশন মাস্টার মোহাম্মদ আনোয়ার হোসেন।

তিনি বলেন, এক থেকে তিন ডিসেম্বর পর্যন্ত অগ্রিম টিকিট বিক্রি হয়েছে প্রথম দিনে। শুরু থেকেই টিকিটের চাহিদা অনেক বেশি বলেও জানান তিনি। প্রথমে এই রুটে দুটি ট্রেন পরিচালনার কথা জানিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। রেলের নিয়ম অনুযায়ি ৫০ ভাগ টিকিট কাউন্টার থেকে বাদবাকি ৫০ ভাগ অনলাইনে বিক্রি হচ্ছে।

আগামী ১ ডিসেম্বর থেকে প্রথমবারের মতো ঢাকা-কক্সবাজার রুটে ট্রেনের বাণিজ্যিক যাত্রা শুরু হচ্ছে। সেই ট্রেনের নাম দেওয়া হয়েছে ‘কক্সবাজার এক্সপ্রেস’। আন্তঃনগর এ ট্রেনটি কেন্দ্রীয় রেলস্টেশন কমলাপুর থেকে যাত্রা করে বিরতিহীনভাবে কক্সবাজার স্টেশনে পৌঁছাবে। পথে কেবল ঢাকা বিমানবন্দর স্টেশন ও চট্টগ্রাম স্টেশনে থামবে।

দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত প্রায় ১০২ কিলোমিটার নতুন নির্মিত রেলপথ গত ১১ নভেম্বর আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর চট্টগ্রাম থেকে দোহাজারী পর্যন্ত রেলপথ আগে থেকেই চালু আছে।

ঢাকা থেকে কক্সবাজারের পথে শোভন চেয়ারের ভাড়া ধরা হয়েছে ৫০৫ টাকা। শীতাতপ নিয়ন্ত্রিত স্নিগ্ধা শ্রেণির জন্য গুনতে হবে ৯৬০ টাকা। আর এসি সিট ও এসি বার্থের জন্য ভাড়া ধরা হয়েছে যথাক্রমে ১১৫৬ টাকা ও ১৭৩১ টাকা।

আগামী ১ ডিসেম্বর কক্সবাজার থেকে বেলা ১২টা ৪০ মিনিটে ঢাকার উদ্দেশ্যে ছাড়বে ট্রেনটি, আর ঢাকা পৌঁছাবে রাত ৯টা ১০ সিনিটে। তাতে সময় পড়ছে সাড়ে ৮ ঘণ্টা। আর সেদিন ঢাকা থেকে ট্রেনটি রাত ১০টা ৩০ মিনিটে ছেড়ে কক্সবাজার পৌঁছাবে পরদিন সকাল ৬টা ৪০ মিনিটে। সেই হিসাবে পর্যটন নগরে যাওয়ার সময় লাগবে ৮ ঘণ্টা ১০ মিনিট। ঢাকা থেকে কক্সবাজারগামী ৮১৪ নম্বর ট্রেনটি প্রতিদিন রাতে ছাড়বে, এই ট্রেনটির সাপ্তাহিক বন্ধের দিন সোমবার। আর কক্সবাজার থেকে ঢাকাগামী ৮১৩ নম্বর ট্রেনটি প্রতিদিন একই সময়ে ছাড়বে, আর ট্রেনটি সেখানে বন্ধ থাকবে মঙ্গলবার। ৭৮০ জন যাত্রী নিয়ে ‘কক্সবাজার এক্সপ্রেস’ নামে ট্রেনটি চলবে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

All Rights Reserved ©2024