বুধবার, ২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

তোমাকে খুব মিস করছি মামনি

মামনি(একটু গোমরা হয়ে): তুমি আমাকে গিফট দাও নি কেন? আজকে মাদার্স ডে না?!!

আমি: ওহ হো মামনি। সরি মামনি!!!
মামনি(কত যে অভিমান করে): তুমি ভুলে গেছো কেন?? তুমি বিয়ে করে আমাকে ভুলে যাচ্ছ।আর যেন কখনো মাদারস ডে তে আমাকে গিফট দিতে ভুলে না যাও।
আমি: Promise মামনি। কোনদিন আর ভুল হবেনা।
বাংলাদেশে আসলে তোমার জন্য অনেক গিফট নিয়ে আসব।
আর মন খারাপ করো নাআআ, প্লিজ।!।
মামনি(একটু স্বাভাবিক হয়ে): আচ্ছা ঠিক আছে ভুলে যেও না কিন্তু আবার।

আমার মায়ের সাথে আমার সম্পর্কটা একটু বেশি অন্যরকম গভীর ছিল। যারা আমাদের কাছে থেকে দেখেছেন তারা খুব ভাল করেই জানেন। মাদার্স ডে তে মামণির জন্য কিছু না কিছু গিফট আমার থাকতোই প্রতিবার।মামনি খুব খুশি হতো।

এর পরে আর কোন দিন আমি আর গিফট দিতে পারেনি মামনিকে! যদি জানতাম এটাই আমার শেষ মাদার্স ডে হবে তার সাথে,কোন দিনো ভুলে যেতাম না গিফট দিতে।মাদার্স ডে আমার আর পছন্দ হয় না একটুও।এসব ছোট ছোট অনেক কথা আমার কানে বাজতেই থাকে সব সময়। এই সব কথাগুলো অসহ্য যন্ত্রণা দেয়। অবশেষে বলবো-

মা..
আমার সাধ না মিটিল আশা না পুরিলো
সকলি ফুরায়ে যায় মা,
জনমের শোধ ডাকি গো মা তোরে,
কোলে তুলে নিতে আয় মা

এইগুলা হয়ত পাবলিকলি শেয়ার করার মতো কোনো কথা না, তবুও শেয়ার করি। কিছু কিছু মানুষকে বোঝানোর জন্য যে আমি আমার মাকে ভুলে যায়নি। ভুলে যাওয়া কোনদিনও সম্ভব না। কিন্তু নিজেকে অনেক কাজে ব্যস্ত রেখে তাকে মনে না করতে চেষ্টা করি, একটু স্বাভাবিক থাকার জন্য। আর কিছু কিছু মানুষকে বোঝানোর জন্য যে তারা কতই যে ভাগ্যবতী, এখনো যাদের মা বেঁচে আছেন। মাকে যতখানি ভালোবাসা যায় প্রকাশ করো, সময় নষ্ট করো না।

এখন তাকে অন্য উপায়ে গিফট দেয়ার চেষ্টা করি। আল্লাহ যেন এই গিফটগুলো কবুল করে নেন, এই দোয়াই করি সবসময়।আপনারাও আমার মায়ের জন্য দোয়া করবেন,তিনি যেন ওপারে ভালো থাকেন। ওপারে চলে যাওয়া সকল মায়েরা যেন ভাল থাকেন, আর এই পারে রয়ে যাওয়া সকল মায়েদের আল্লাহ দীর্ঘ আয়ু দান করেন। আমিন।

“রাব্বির হাম-হুমা কামা রাব্বা ইয়ানি ছাগিরা”

“হে আল্লাহ, আমার পিতা-মাতাকে ভাল রেখ, শান্তিতে আদরে সুখে রেখ, যেভাবে তারা আমাদেরকে রেখেছের আমাদের শৈশবে; কিংবা তারচেও বেশি…আমিন।

লেখকঃ সুচিতা মাহজাবীন মৌ (মিশিগান)

 

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

All Rights Reserved ©2024