বুধবার, ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

দেশে আমরা বিপদে আছি : মিশিগানে রেজা কিবরিয়া

যুক্তরাষ্ট্র সফররত বাংলাদেশ গণঅধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়া বলেন, “এই মুহূর্তে আমরা দেশে খুবই বিপদে আছি। একটা অগণতান্ত্রিক সরকার ক্ষমতায়। বিভিন্ন জুলুম-নিপীড়ন সবাইকে সহ্য করতে হচ্ছে।” মিশিগানের প্রবাসী বাংলাদেশীর পক্ষ থেকে ১১ ডিসেম্বর সন্ধ্যায় তাকে দেয়া গণসংবর্ধনা ও মতবিনিময় অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হবিগঞ্জ জেলা এসোসিয়েশনের সাবেক সভাপতি ড. অহিদুর রহমান চৌধুরী। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন রিয়েলটর ও সাংবাদিক সৈয়দ শাহেদ হক। স্বাগত বক্তব্য রাখেন, ফ্রন্টিয়ার একাডেমি ও উয়েইন কান্ট্রি কমিউনিটি কলেজের ট্রাষ্টি কামাল রহমান। পর্যায় ক্রমে বক্তব্য দেন জালালাবাদ এসোসিয়েশন অফ মিশিগান সাবেক প্রেসিডেন্ট মনির আহমদ মনির , সমজিদ আলম , কাউন্সিলম্যান কামরুল হাসান , সাবেক কাউন্সিল ম্যান এনাম মিয়া , সাবেক স্কুল বোর্ড মেম্বার জনাব আতাউর রহমান , সাংবাদিক রফিকুল হাসান চৌধুরী তুহিন , আল ফালাহ মসজিদের খতিব মাওলানা আব্দুল লতিফ আজম প্রমূখ।

প্রধান অতিথির বক্তব্যে রেজা কিবরিয়া বলেন, এখন দেশে একটা স্বৈরাচারী সরকার ক্ষমতায় আছে। তারা রাজত্ব করছে পুলিশের অত্যাচারে তারা মানুষকে জব্দ করছে এবং বিভিন্নভাবে মিথ্যা মামলা দিয়ে মানুষকে হয়রানি করছে। ৫০ বছর পরে বাংলাদেশে আমরা অনেকটা পিছিয়ে গেছি। স্বাধীনতা বা দেশের মুক্তি এগুলো আসলে এখনো হয়নি। স্বাধীনতা, সংগ্রাম হয়েছে কিন্তু আমরা স্বাধীনতা পাইনি। বিভিন্ন কারণে এখন জেলে গেলে আপনি জানেন না আপনাকে টর্চার করা হবে কি-না, চিকিৎসা দেয়া হবে কি-না।

তিনি বলেন, “আইয়ুব খানের সময় মানুষ জেলে যেত কিন্তু রাজনৈতিক যারা বন্দি ছিল তাদেরকে সম্মান দেয়া হতো, চিকিৎসা ও পেত।আপনারা তো সবাই জানেন বেগম খালেদা জিয়া চিকিৎসার ব্যাপারে কি ঘটছে। সরকার যে একটা নাটক তৈরি করেছে এবং এটা খুবই নিষ্ঠুর একটা নাটক। এই বয়স্ক ভদ্রমহিলা একজন বীর উত্তমের বিধবা স্ত্রী। তাকে ঠিকমতো চিকিৎসা দেয়া হচ্ছে না। এবং আমি আসার আগে তাঁর ডাক্তারের সাথে প্রায়ই আলোচনা করেছি। যদি ঠিক মত চিকিৎসা না পান, তিনি আর বেশিদিন মনে হয় আমাদের মাঝে থাকবেন না। যে চিকিৎসা তাঁর দরকার সেটা প্রযুক্তি শুধু আমেরিকায় আছে। আমেরিকা না আনলে তিনি বাঁচবেন না। এদিকে আমেরিকা আনার সম্ভাবনা আমার কাছে মনে হচ্ছে দিনে দিনে কমে যাচ্ছে। শারীরিক অবস্থার অবনতির জন্য তাঁর ভ্রমণ করাটা কঠিন হয়ে পড়েছে, দেশের বিরোধী দলের জন্য এটা খুবই দুঃখজনক। তাদের বিরুদ্ধে মিথ্যা মামলা, তাদেরকে আক্রমণ, তাদের গুম-হত্যা এগুলো আওয়ামী লীগ করছে।”

রেজা কিবরিয়া আরো বলেন, “আওয়ামী লীগের জনপ্রিয়তা অনেকটা কমে গেছে। আওয়ামী লীগ এখন একটা ঘৃণিত এবং নষ্ট দল। মানুষ খুব কষ্টে আছে, তারা ভয়ে ভয়ে আছে। আর এসব কথা বলাও অপরাধ এবং প্রধানমন্ত্রী নিয়ে ও কিছু বললে এটাও বিরাট অপরাধ। আপনারা তো জানেন ট্রাম্পের বিরুদ্ধে বা বাইডেনের বিরুদ্ধে সারাক্ষণ যারা কথা বলছে, ওই লোকদের কেউ জেলে দিচ্ছে না বা টর্চার করছে না, কোন মামলা দিচ্ছে না। আমাদের রাজনীতি, আমাদের গণতন্ত্র একেবারে অন্যরকম। আমাদের গণতন্ত্র যে নেই সেটা যুক্তরাষ্ট্র প্রমাণ করেছে। যুক্তরাষ্ট্রের গণতন্ত্র সম্মেলনে বাংলাদেশকে আমন্ত্রণ জানানো হয়নি। এটা একটা বিরাট থাপ্পর এই আওয়ামী লীগ সরকারের গালে, বিরাট একটা থাপ্পড়। এগুলো কিন্তু আরও হচ্ছে এবং আরো হবে এখানেই শেষ না।”

সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের সাবেক ভিপি নুরুল হক নুরকে সঙ্গে নিয়ে ‘গণঅধিকার পরিষদ’ নামে নতুন রাজনৈতিক দল গড়েন রেজা কিবরিয়া। নতুন এ দলের আহ্বায়ক তিনি। তিনি বলেন, “আগামীতে আমাদের দেশের অনেক কিছু পরিবর্তন আসবে, অনেক কিছু পাল্টাবে এবং ইনশাআল্লাহ আমাদের দেশটা মুক্ত হবে, স্বাধীন হবে। আগে আওয়ামী লীগ জনগণের অধিকার নিয়ে কথা বলত এবং কাজও করতো সেই রকম। এখন তারা জনগণের অধিকারের কথা বলে তবে সেটা খুবই হাস্যকর।”

আওয়ামী লীগের ১৯৯৬ সালের সরকারের অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়ার ছেলে রেজা কিবরিয়া। অক্সফোর্ডে উচ্চশিক্ষা নেওয়া রেজা কিবরিয়া ২০১৮ সালে আইএমএফের চাকরি ছেড়ে দেশে ফেরেন। রেজা কিবরিয়া বলেন, “দেশের জন্য আমার বাবা (শাহ এএমএস কিবরিয়া) অনেক কিছু করেছেন, আন্তরিকতার সাথে আরও কিছু করতে চেয়েছিলেন। ওনার খুব শখ ছিল সিলেটের নবীগঞ্জ-বাহুবলের এমপি হওয়ার। ২০১৮ সালে আমি তাঁর স্বপ্নপূরণের চেষ্টা করেছি। কিন্তু সেটি তো কোনো নির্বাচন ছিল না। ১৭৫টির মধ্যে প্রায় ১৫০টি ভোটকেন্দ্র দখল করে নেয়া হয় সকাল ১১টার মধ্যে। তা সত্ত্বেও আমি ৮৬ হাজার ভোট পেয়েছি। সেটি অনেক ভোট। ২০১৮ সালে মরা মানুষ ভোট দিয়েছে। ব্রিটিশ হাইকমিশনকে আমি বলেছিলাম, তোমাদের দেশে তো মরা মানুষ ভোট দেয় না কিন্তু আমাদের দেশে মরা মানুষও ভোট দেয়, তাহলে বুঝ আমাদের দেশের মানুষের ভোটের প্রতি কতটুকু আকর্ষণ।”

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

All Rights Reserved ©2024