বুধবার, ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

নিউইয়র্কে প্রথমবার নির্মিত হচ্ছে বুদ্ধিজীবী স্মৃতিসৌধ

বিজয়ের মাস ডিসেম্বর শুরু হয়ে গেছে। বিজয় মাসের শুরুর দিন দারুণ এক খবর জানানো হয়েছে। খবরটি সম্ভবত শুধু আমেরিকার নিউইয়র্কেই নয়, বলা যায় বাংলাদেশের বাইরে এই প্রথম। সম্মিলিত সাংস্কৃতিক জোট উত্তর আমেরিকা নিউইয়র্কে অস্থায়ীভাবে নির্মাণ করতে যাচ্ছে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ। সংগঠনটি ২৩ বছর ধরে নিউইয়র্কে পালন করে আসছে শহীদ বুদ্ধিজীবী দিবস। এবার দুই যুগে পদার্পণের এই ঐতিহাসিক মুহূর্তে প্রথমবারের মতো স্মৃতিসৌধ নির্মাণের পরিকল্পনা নেয়া হয়েছে। ১৩ ডিসেম্বর নিউইয়র্কের ডাইভারসিটি প্লাজায় নির্মিত হবে এই অস্থায়ী স্মৃতিসৌধ। আর এতে জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ করবেন, শ্রদ্ধা জানাবেন প্রবাসীরা।

প্রবাসের ধর্ম-বর্ণ, শ্রেণি-পেশা নির্বিশেষে বিভিন্ন দল, সংগঠনের প্রতিনিধি ও ব্যক্তিরা শ্রদ্ধা নিবেদন করছেন জাতির শ্রেষ্ঠ সন্তানদের। নীরবে কিছুক্ষণ দাঁড়িয়ে স্মরণ কবছেন ভয়াল ও নৃশংস সেই হত্যাযজ্ঞের ঘটনা। এ সময় বিউগলে বেজে উঠবে করুণ সুর!!

১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবসের প্রথম প্রহরের এই কর্মসূচি ছাড়াও আগের দিন (১৩ ডিসেম্বর) সন্ধ্যা থেকে আবৃত্তি, সংগীত, নৃত্য এবং নাট্য ও চিত্রকলায় সাজানো হয়েছে পুরো অনুষ্ঠান। এদিন শহীদ বুদ্ধিজীবীর সন্তানরাও থাকবেন অনুষ্ঠানে। এ উপলক্ষে গত ৩০ নভেম্বর , বৃহস্পতিবার রাতে উডসাইডে এক্সপ্রেস প্রিন্টিংয়ে সম্মিলিত সাংস্কৃতিক জোট উত্তর আমেরিকার এক সভা অনুষ্ঠিত হয়। সংগঠনের আহ্বায়ক মিথুন আহমেদের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন আকবর হায়দার কিরণ, মিনহাজ আহমেদ সাম্মু, জাহেদ শরীফ, আবীর আলমগীর, গোপাল সান্যাল প্রমুখ।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  

All Rights Reserved ©2024