রবিবার, ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

নিউ ইয়র্কের ১১০তম মেয়র নির্বাচিত হলেন এরিক এডামস

যুক্তরাষ্ট্রের সবচেয়ে গুরুত্বপূর্ণ শহর নিউ ইয়র্কের ১১০তম মেয়র হিসেবে নির্বাচিত হয়েছেন এরিক অ্যাডামস। ব্রুকলিন বোরোর প্রেসিডেন্ট ও সাবেক পুলিশ কর্মকর্তা এরিক অ্যাডামস হলেন দ্বিতীয় কোনো ব্যক্তি, যিনি কৃষ্ণাঙ্গ হিসেবে নিউ ইয়র্কের মেয়র হলেন। প্রথম কোনো কৃষ্ণাঙ্গ হিসেবে ডেভিড এন ডিনকিন্সের বিজয়ী হওয়ার ৩২ বছর পর বিজয়ী হলেন অ্যাডামস। ডিনকিন্স ১৯৯০-৯৩ পর্যন্ত নিউ ইয়র্কের মেয়র ছিলেন।

নিউ ইয়র্ক সিটিতে আইন-শৃঙ্খলা পরিস্থিতির উন্নয়নের প্রতিশ্রুতি দিয়ে প্রচারণা শুরু করেছিলেন। নিউ ইয়র্ক পুলিশ ডিপার্টমেন্ট-এনওয়াইপিডির ক্যাপ্টেন ছিলেন তিনি। সেই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে জননিরাপত্তা নিশ্চিত করতে চান তিনি। সেই সঙ্গে সবার জন্য সমান সুযোগ নিশ্চিত করার ঘোষণাও দিয়েছেন তিনি। ভোটে রিপাবলিকান প্রার্থী কার্টিস স্লিউয়াকে অনেক বড় ব্যবধানে হারিয়েছেন তিনি।

বিভিন্ন পরিসংখ্যান অনুযায়ী, বর্তমানে নিউ ইয়র্কের আইন-শৃঙ্খলা পরিস্থিতি মারাত্মকভাবে অবনতির দিকে। এরিক অ্যাডামস তার প্রচারণার শুরু থেকেই এ বিষয়টিকে গুরুত্বের সঙ্গে নিয়েছেন ডেমোক্র্যাটিক প্রাইমারিতে বিজয়ী হওয়ার পর তার নির্বাচিত হওয়াটা অনেকটাই সময়ের ব্যাপার হয়ে দাঁড়ায়। কেননা নিউ ইয়র্ক সিটি ডেমোক্রেটিক অধ্যুষিত। আনুষ্ঠানিকতার নির্বাচনে ভোটাররা অনুমিতভাবেই রায় দিয়েছেন এরিক অ্যাডামসের পক্ষে।

ব্রুকলিনে বিজয় বক্তৃতায় এরিক অ্যাডামস বলেন, ‘নিউ ইয়র্কে নতুন সময়ের সূচনা ঘটেছে। নিজের কর্মজীবী মায়ের কথা উল্লেখ করে তিনি বলেন- সব পর্যায়ে, বিশেষ করে পিছিয়ে পড়া অনগ্রসর জনগোষ্ঠীর জন্য দেওয়া প্রতিশ্রুতি তিনি রক্ষা করবেন। তিনি বলেন, সাধারণ মানুষের প্রতিনিধি হিসেবে সিটি প্রশাসনের পাতা উল্টানোর সময় এখন।’
রিপাবলিকান প্রার্থী কার্টিস স্লিউয়া দ্রুতই তাঁর পরাজয় মেনে নিয়ে বিজয়ী প্রার্থীকে অভিনন্দন  জানান। তিনি বলেন, এরিক অ্যাডামস তাঁর পুরনো বন্ধু। বর্তমান মেয়র ডি ব্লাজিও নিউ ইয়র্ক সিটিকে ধ্বংস করে ফেলেছেন। সিটি পুনর্গঠনে নির্বাচিত মেয়র এরিক অ্যাডামসকে তিনি সমর্থন করে যাবেন বলে উল্লেখ করেন তিনি।

বর্তমান মেয়র বিল ডি ব্লাজিওর মেয়াদ ডিসেম্বরেই শেষ হচ্ছে। ১ জানুয়ারি থেকে এরিক অ্যাডামস নিউ ইয়র্ক সিটির নতুন মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

All Rights Reserved ©2024