বুধবার, ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

নেহেরুর পর যে রেকর্ড গড়তে যাচ্ছেন মোদি

সাত দফা লোকসভা নির্বাচন শেষে ভারতের ক্ষমতাসীন বিজেপির আবারও ক্ষমতায় ফেরার ইঙ্গিত স্পষ্ট হয়েছে। বুথফেরত প্রায় সব জরিপেই বিপুল ব্যবধানে এগিয়ে রাখছে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপিকে। এতে টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হয়ে হ্যাটট্রিক করতে যাচ্ছেন নরেন্দ্র মোদি।

 

এবার আবার প্রধানমন্ত্রী হতে পারলে নরেন্দ্র মোদি বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ ভারতে একটি বিরল রেকর্ড গড়তে যাচ্ছেন। যে রেকর্ডটি একমাত্র সাবেক প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু ছাড়া আর কেউ কারও নেই। সেটি হচ্ছে একটানা তিনবার প্রধানমন্ত্রীর দায়িত্ব সামলানো। এই নির্বাচনে ৭৩ বছর বয়সী মোদি বিজয়ী হলে তিনিই হবেন স্বাধীনতার নেতা জওহরলাল নেহরুর পর দ্বিতীয় কোনো প্রধানমন্ত্রী যিনি টানা তিনবার ভারত শাসন করেছেন। ভারতের স্বাধীনতা আন্দোলনের নেতা নেহেরু ১৫ আগস্ট, ১৯৪৭ সালে ভারতের প্রথম প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন। ২৭ মে, ১৯৬৪ পর্যন্ত তিনি টানা তিন মেয়াদে ভারতে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। এরপর আর কোনো প্রধানমন্ত্রীই তিন মেয়াদ ক্ষমতায় থাকতে পারেননি। গুজরাটের মুখমন্ত্রী নরেন্দ্র মোদি প্রথমবার প্রধানমন্ত্রী হন ২০১৪ সালে। এরপর ২০১৯ সালের নির্বাচনে দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত হন। এবারের বুথফেরত জরিপ সঠিক হলে মোদির তৃতীয় মেয়াদে ক্ষমতায় ফেরা সময়ের অপেক্ষা মাত্র। কেননা বিজেপিতে মোদির এখনো কোনো বিকল্প নেই।

 

মোদির বর্তমান বয়স ৭৩ বছর। আগামী বছরের সেপ্টেম্বরে তার বয়স হবে ৭৫ বছর। ক্ষমতাসীন বিজেপিতে ৭৫ বছর বয়সে রাজনীতি থেকে অবসরে যাওয়ার অঘোষিত একটি নিয়ম রয়েছে। লালকৃষ্ণ আদভানি, মুরলীমনোহর যোশী, সুমিত্রা মহাজনেরা সেই নজির স্থাপন করেছেন। নরেন্দ্র মোদিও কি তাদের পথে হাঁটবেন নাকি নতুন উদাহরণ সৃষ্টি করবেন সেটা নিয়ে রয়েছে আলোচনা। তবে বিজেপির পক্ষ থেকে জানানো হয়েছে, ৭৫ বছর বয়সের পরও নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রীর পদে থাকতে কোনো বাধা নেই। আপাতত তারা মোদির বিকল্প কাউকে ভাবছেন না। যদিও মোদি পরবর্তী সময়ে তার উত্তরসূরি হিসেবে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর কথা ভাবছেন অনেকেই। মোদির ডান হাত হিসেবে পরিচিত এই নেতা গুজরাটেও মোদির সহযোগী ছিলেন।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

All Rights Reserved ©2024