শনিবার, ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

পাত্রীর শরীরের কতটুকু অংশ দেখা জায়েজ?

বিয়ে ইসলামি শরিয়তের এক গুরুত্বপূর্ণ বিধান। আল্লাহ তাআলা ইরশাদ করেন, ‘আল্লাহর নিদর্শনসমূহের মধ্যে অন্যতম হলো—তিনি তোমাদের মধ্য থেকে সৃষ্টি করেছেন তোমাদের জীবনসঙ্গিনী, যাতে তোমরা তাদের নিকট প্রশান্তি লাভ করতে পারো এবং তিনি তোমাদের মধ্যে পারস্পরিক প্রেম-প্রীতি, ভালোবাসা ও দয়া সৃষ্টি করেছেন।’ (সুরা রুম:২১)

 

পবিত্র বন্ধনের প্রথম সূত্র হলো পাত্র-পাত্রী পরস্পরকে দেখা। এ ব্যাপারে প্রচুর উৎসাহমূলক বক্তব্য এসেছে হাদিসে। পাত্র-পাত্রী একে অন্যের সঙ্গে কথা বলতে পারবে। তবে, নির্জনে পাত্র-পাত্রীর একত্র হওয়া বৈধ নয়। বিয়ে করতে ইচ্ছুক পাত্রের জন্য পাত্রীর শুধু চেহারা এবং দু’হাত কব্জি পর্যন্ত ও দু’পা টাখনুগিরা পর্যন্ত দেখা জায়েজ। এ ছাড়া অন্যকোনো অঙ্গ, এমনকি হাতের কব্জি থেকে উপরের অংশ এবং পায়ের গিরার উপরের অংশ দেখাও নাজায়েজ। আর পাত্রীর হাত বা কোনো অঙ্গ স্পর্শ করাও জায়েজ নয়। পাত্রের জন্য পাত্রীকে আংটি পরিয়ে দেওয়াও জায়েজ নয়। আংটি পরিয়ে দিতে চাইলে পাত্রপক্ষের মেয়েদের কেউ গিয়ে পরিয়ে দিতে পারে। অথবা পাশে পাত্রীর মাহরাম যারা থাকে তাদের কাছে দিয়ে দেওয়া যেতে পারে।

 

উল্লেখ্য, পাত্রী দেখার সময় পাত্রের বাপ-ভাই, বন্ধুবান্ধব কেউ সঙ্গে থাকতে পারবে না। এমনকি পাত্রের প্রকৃত বাবার জন্যও বিয়ের আগে হবু পুত্রবধূকে দেখা বৈধ নয়। (সুরা নিসা: ২৩, তাফসিরে মাজহারি: ২/২৫৪)। পাত্র-পাত্রী পরস্পরের দেখাদেখির পর পাত্রের পক্ষ থেকে পাত্রীকে কিংবা পাত্রীর পক্ষ থেকে পাত্রকে হাদিয়া দেওয়া জায়েজ আছে। (কিতাবুন নাওয়াজেল: ৮/২৮)

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

All Rights Reserved ©2024