বুধবার, ২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

পানামা দিয়ে অভিবাসী আসা বন্ধ হচ্ছে!

বাইডেন প্রশাসন পানামার স্থানীয় কর্তৃপক্ষকে অভিবাসীদের যাচাই বাছাই এবং প্রয়োজনে ডিপোর্ট করার কাজে সহযোগিতা করার জন্য মধ্য আমেরিকান দেশটিতে মার্কিন অভিবাসন কর্মকর্তা মোতায়েনের পরিকল্পনা করছেন। যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় সীমান্ত দিয়ে প্রবেশের জন্য অভিবাসীদের জন্য পানামা গুরুত্বপূর্ণ ট্রানজিট হিসেবে ব্যবহৃত হচ্ছে।
পানামার সাথে এ ব্যাপারে সমঝোতা হওয়ার সাথে সাথেই কর্মকর্তাদের যাতে সেখানে পাঠানো যায়, সেজন্য ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি একটি দলকে বাছাই করে রেখেছে। ডিএইচএসের বিভিন্ন সংস্থা থেকে এসব লোককে বাছাই করা হয়েছে।
চলতি বছর একসময় দুর্ভেদ্য ডারিয়েন জঙ্গল অতিক্রম করে প্রায় পাঁচ লাখ অভিবাসী যুক্তরাষ্ট্রে প্রবেশ করার চেষ্টা করেছে বলে পানামা সরকারের তথ্যে জানানো হয়েছে। এসব অভিবাসীর প্রায় অর্ধেক নারী ও শিশু। এসব অভিবাসীর বিরাট একটি অংশ এসেছিল ভেনেজুয়েলা থেকে। ভেনেজুয়েলার ভয়াবহ অর্থনৈতিক সঙ্কট এবং স্বৈরতান্ত্রিক শাসন থেকে রক্ষা পেতে সাম্প্রতিক বছরগুলোতে দেশটি থেকে লাখ লাখ লোক পালাচ্ছে।
অভিবাসীদের যাচাই বাছাই করার জন্য বাইডেন প্রশাসন পানামার কর্মকর্তাদের প্রশিক্ষণ প্রদান করার কথাও ভাবছে। এর জন্য মার্কিন পররাষ্ট্র দফতর প্রয়োজনীয় তহবিলের সংস্থান করবে বলেও জানা গেছে।
তবে এ ব্যাপারে যুক্তরাষ্ট্রে অবস্থিত পানামার দূতাবাসের প্রতিনিধিরা কোনো মন্তব্য করেননি।
উল্লেখ্য, ২০২৩ অর্থ বছরে ২০ লাখ অবৈধ অভিবাসী যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছে বলে ইউএস বর্ডার পেট্রোল জানিয়েছে। বাইডেন প্রশাসন অভিবাসীদের এই ঢল বন্ধ করার চেষ্টা করছে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

All Rights Reserved ©2024