বুধবার, ২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

ফেসবুক বন্ধ করে দেবে অনেক অ্যাকাউন্ট

সামাজিক মাধ্যমকেন্দ্রিক অপরাধ ক্রমেই বাড়ছে। প্রযুক্তির সহজলভ্যতার কারণে একদিকে যেমন বাড়ছে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা, তেমনি বাড়ছে সংশ্লিষ্ট অপরাধ।

ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, টুইটার, ভাইভার, ইনস্টাগ্রাম, ইমো, টিকটক, ইউটিউবসহ জনপ্রিয় সব অ্যাপের মাধ্যমে চলছে তথ্যের আদান-প্রদান। এসবের মধ্যে সবচেয়ে বেশি অপরাধ সংঘটিত হচ্ছে ফেসবুকের মাধ্যমে।

কেননা সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর মধ্যে ফেসবুক সবচেয়ে জনপ্রিয় এবং অগণিত মানুষের প্লাটফর্ম। ফলে একটি চক্র ফেসবুককে ব্যবহার করছে নিজেদের অপকর্মের হাতিয়ার হিসেবে। তারা ব্যক্তিগত ও অফিসিয়াল আইডি বা পেজ হ্যাক করে ব্যক্তি, সমাজ ও রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ড, আপত্তিকর স্ট্যাটাস, যৌন হয়রানি, গুজবসহ নানারকম অপরাধ করছে।

এসব ক্ষেত্রে সাধারণত ব্যবহৃত হচ্ছে ফেক আইডি বা ভুয়া আইডি। নারী বা পুরুষের নামে সামাজিক যোগাযোগ মাধ্যমে (ফেসবুক) ভুয়া অ্যাকাউন্ট খুলে প্রতারণা ও হয়রানি করছে একটি চক্র। সম্প্রতি ‘ভুয়া আইডি’র মাধ্যমে সাইবার অপরাধ ব্যাপকভাবে বেড়েছে। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে নারীরা। এক্ষেত্রে আইনের আশ্রয় নিয়েও তারা প্রতিকার পাচ্ছে না। আর এ বিষয়টি নিরসনে এবার আটঘাট বেঁধে নেমেছে ফেসবুক কর্তৃপক্ষ।

ফেসবুকের নিরাপত্তাপ্রধান আন্তিগোনে ডেভিস এক সোশাল মিডিয়া পোস্টের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, কম্পানির ‘বুলিং অ্যান্ড হ্যারাসমেন্ট’ পলিসি আপগ্রেডের কাজ চলছে। ব্যবহারকারীদের বিরুদ্ধে সমন্বিত হয়রানি-আক্রমণ বন্ধে আমরা কাজ করছি- এই অগ্রগতি তারই অংশ।

তিনি বলেন, নতুন এই নীতি হালনাগাদের অংশ হিসেবে আমরা যেকোনো প্রফাইল, গ্রুপ, পেজ অথবা ইভেন্ট অপসারণ করে দেব। কেউ যদি কোনো পাবলিক ফিগার, সেলিব্রিটি, রাজনীতিবিদ বা সাংবাদিকদের পেজ হ্যাক করে ব্যক্তি, সমাজ ও রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ড, আপত্তিকর স্ট্যাটাস, যৌন হয়রানি, গুজবসহ নানারকম অপরাধ করে, আমরা তাকে ফেসবুক থেকে সরিয়ে দেব।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

All Rights Reserved ©2024