শনিবার, ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

বর্ষায় কাপড়ের স্যাঁতস্যাঁতে গন্ধ দূর করবেন কীভাবে?

ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডবে যেন বর্ষা নেমে এসেছে। দেশজুড়ে চলছে টানা বৃষ্টি। সেইসঙ্গে ডুবে আছে রাস্তাঘাট। ঘরেও এখন স্যাঁতস্যাঁতে ভাব। এ অবস্থায় ভেজা জামা-কাপড় যেন আর শুকাতে চায় না। পাখা চালিয়ে জামা-কাপড় শুকানো গেলেও স্যাঁতস্যাঁতে গন্ধ থেকে যায়। এমন আবহাওয়ায় জামা-কাপড় থেকে স্যাঁতস্যাঁতে গন্ধ দূর করার কয়েকটি সহজ পদ্ধতি রয়েছে–

 

বৃষ্টিতে ভিজে বাড়িতে এলে প্রথমেই জামা-কাপড় খুলে ভালো করে ধুয়ে নিন। বৃষ্টিতে ভেজা জামা-কাপড় জড়ো করে রেখে দিলে সেগুলো থেকে দুর্গন্ধ বের হয়। জামা-কাপড়ের দুর্গন্ধ দূর করতে খুব কার্যকরী লেবু। এটা ফাঙ্গাসও দূর করে। তাই ডিটারজেন্ট পাউডারের সঙ্গে এক চামচ লেবুর রস দিয়ে জামা-কাপড় কেচে নিন দুর্গন্ধ চলে যাবে। জামা-কাপড় কাচার আগে সেগুলো কিছুক্ষণ সাবান পানিতে ডুবিয়ে রাখুন। সাবান পানিতে কিছুক্ষণ ডোবানো থাকলে জামা-কাপড়ের ময়লা সহজেই দূর হবে এবং ঘামের বা বৃষ্টিতে ভেজা গন্ধও দূর হবে।

অনেকেই ভেজা বা ময়লা জামা-কাপড় একসঙ্গে ধোয়ার জন্য জড়ো করে রেখে দেন। স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় এগুলো থেকে দুর্গন্ধ বের হয়। তাই জামা-কাপড় জড়ো করে না রেখে অল্প করে হলেও কেচে ফেলুন।

জামা-কাপড় থেকে স্যাঁতস্যাঁতে গন্ধ দূর করতে বাজারে এখন বিশেষ লিক্যুইড পাওয়া যায়। জামা-কাপড় ডিটারজেন্টে কাচার পর সেই লিক্যুইড মেশানো পানিতে ধুয়ে নিন। তাহলে স্যাঁতস্যাঁতে গন্ধ দূর হয়ে সুগন্ধ ছড়াবে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

All Rights Reserved ©2024