সোমবার, ২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

বাইডেন যদি সরে দাঁড়ান, তবে কমালা হ্যারিস নাকি মিশেল ওবামা প্রার্থী হবেন!

হাতে সময় মাত্র চার মাস। এর মধ্যেই যুক্তরাষ্ট্রে ক্ষমতাসীন দলকে সিদ্ধান্ত নিতে হবে প্রেসিডেন্ট পদে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনই থাকবেন, নাকি অন্য বিকল্প খুঁজতে হবে। সাবেক প্রেসিডেন্ট, রিপাবলিকান ডনাল্ড ট্রাম্পের সঙ্গে প্রথম সরাসরি টেলিভিশন বিতর্কের পর জো বাইডেনকে নিয়ে ক্ষমতাসীন ডেমোক্রেটদের মধ্যেই বিভক্তি দেখা দিয়েছে। তাদের অনেকেই চাইছেন বাইডেন যেন সরে দাঁড়ান। তবে দলের কিছু অংশ এবং পরিবারের দাবি, বাইডেন যেন নতি স্বীকার না করেন। এমন অবস্থায় সিএনএনের এক সাম্প্রতিক জরিপে দেখা গেছে ওই বিতর্কের পর দলের বেশির ভাগ কর্মী মনে করছেন ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে যদি বাইডেনের পরিবর্তে ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস প্রতিদ্বন্দ্বিতা করেন তাহলে তার বিজয়ী হওয়ার সুযোগ অনেক বেশি। ট্রাম্পের সঙ্গে ৮১ বছর বয়সী বাইডেনের নাজুক পারফরমেন্সের পর এই জরিপ চালানো হয়েছে।

জরিপ অনুযায়ী, ৭৮ বছর বয়সী ট্রাম্পের খুব কাছাকাছি রয়েছেন ৫৯ বছর বয়সী কমালা হ্যারিস। এ থেকে ইঙ্গিত মেলে যে, যদি নভেম্বরের নির্বাচনে এই দু’জন প্রতিদ্বন্দ্বিতা করেন, তাহলে কঠিন প্রতিযোগিতা হতে পারে। জরিপে শতকরা ৪৭ ভাগ ভোটার সমর্থন করেছেন রিপাবলিকান ট্রাম্পকে। অন্যদিকে শতকরা ৪৫ ভাগ ভোটার সমর্থন করেছেন ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিসকে।

আবার নারী ভোটারদের শতকরা ৫০ ভাগ সমর্থন দিয়েছেন কমালা হ্যারিসকে। অন্যদিকে ট্রাম্প পেয়েছেন নারীদের শতকরা প্রায় ৪৪ ভাগ সমর্থন। প্রেসিডেন্সিয়াল বিতর্কের পর নির্বাচন থেকে বাইডেনকে সরে দাঁড়ানোর আহ্বান জানাচ্ছে ডেমোক্রেটিক পার্টির অনেক সদস্য। এর মধ্য দিয়ে তারা অন্য কাউকে নির্বাচনে সুযোগ দেয়ার আহ্বান জানাচ্ছেন। উপরন্তু ভোটাররা দেখতে পেয়েছেন যে, সাম্প্রতিক সময়ে কমালা হ্যারিসের জনপ্রিয়তা বেড়েছে।

এর ফলে আসন্ন নির্বাচনে ডেমোক্রেটিক দল থেকে তার প্রতিদ্বন্দ্বিতায় তিনি শক্তিশালী অবস্থানে রয়েছেন। জরিপের এ ফল নিয়ে মন্তব্য করা থেকে বিরত থেকেছেন হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি ক্যারেন জ্যাঁ-পিয়েরে। তিনি বলেছেন, প্রেসিডেন্ট বাইডেন যা অর্জন করেছেন তা সংখ্যাগরিষ্ঠ মার্কিনির দৃষ্টিভঙ্গি। কমালা হ্যারিস বাদেও ডেমোক্রেট দলে আরও একজন শক্তিধর নারী আছেন। তিনি সাবেক ফার্স্টলেডি মিশেল ওবামা। তিনি ইপসোসের আলাদা এক জরিপে ট্রাম্পের চেয়ে ১১ পয়েন্টে এগিয়ে আছেন। তবে মার্চের শুরুতে তার অফিস জানিয়েছে, তিনি ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

All Rights Reserved ©2024