বুধবার, ২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

‘বিদেশি কোচরা লাড্ডু খাইয়ে পাকিস্তানকে বোকা বানাচ্ছে’

বিদেশি কোচদের নিয়ে রীতিমতো বিরক্ত ওয়াসিম আকরাম। ভবিষ্যতে কোচিং প্যানেলে আর কোনো বিদেশি কোচকে দেখতে চান না দেশটির কিংবদন্তি এই পেসার।

বিদেশি কোচরা পাকিস্তান ক্রিকেট দলকে বোকা বানাচ্ছে বলে মন্তব্য করেছেন দেশটির কিংবদন্তি পেসার ওয়াসিম আকরাম। সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপে পাকিস্তানের হতাশাজনক পারফরম্যান্সের সমালোচনা করতে গিয়ে এমন কথা বলেন তিনি। সাবেক এই অধিনায়কের মতে, পাকিস্তানের ব্যর্থতার জন্য বিদেশি কোচরা বেশি অংশে দায়ী। তারা পাকিস্তানে এসে লাড্ডু খাইয়ে সবাইকে বোকা বানাচ্ছে বলে মনে করেন তিনি।

আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের দুই নম্বরে থেকে ভারতে বিশ্বকাপ খেলতে যায় পাকিস্তান, শুরুটাও দারুণ হয় তাদের। প্রথম দুই ম্যাচেই সহজ জয় পায় দলটি। সবকিছু বিবেচনায় পাকিস্তানকে সেমি-ফাইনালের চার দলের একটি বলে মত দিয়েছিলেন অনেক ক্রিকেট বিশেষজ্ঞই। কিন্তু ব্যর্থতার মিশনে সেমিতে ওঠা হয়নি তাদের। ৯ ম্যাচে ৪ জয়ে পাঁচ নম্বরে থেকে বিশ্বকাপ শেষ করে পাকিস্তান।

বিশ্বকাপের পর পাকিস্তান ক্রিকেট দল ঢেলে সাজানো হয়, শুরুটা করে দেন বাবর আজম। ব্যর্থতার বিশ্বকাপের পরপরই তিন ফরম্যাটের নেতৃত্ব থেকে সরে দাঁড়ান তিনি। প্রধান কোচ গ্রান্ট ব্র্যাডবার্ন এবং টিম ডিরেক্টর মিকি আর্থারকেও সরিয়ে দেওয়া হয়। নিজে থেকেই পেস বোলিং কোচের পদ ছাড়েন দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার মরনে মরকেল। বিশ্বকাপে পাকিস্তানের কোচিং স্টাফে সবাই ছিলেন বিদেশি।

বিদেশি কোচদের দায় দেওয়া আকরাম এ নিয়ে রীতিমতো বিরক্ত। ভবিষ্যতে কোচিং প্যানেলে আর কোনো বিদেশি কোচ দেখতে চান না তিনি। এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘আমাদের বিদেশি কোচরা সব সময় এখানে (পাকিস্তানে) থাকেন না। শুধু সিরিজের সময়ে আসেন তারা। জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে যাওয়া, তরুণ খেলোয়াড় বা অন্যান্য কোচদের শেখানোর চেষ্টাই করেন না তারা। ব্যবস্থাপনা বা মানসিকতার দিকগুলো নিয়ে কাজ করেন না। এতদিন আমাদের সবাইকে লাড্ডু খাইয়ে গেছেন তারা।’

পাকিস্তান দল সাফল্য না পেলে ক্রিকেটারদের দিকে আঙুল তোলা হয় জানিয়ে সাবেক এই পেসার বলেন, ‘দল খারাপ খেললে তখন সব দোষ ক্রিকেটারদের উপর চাপানো হয়। তাদের বলির পাঁঠা করা হয়, যা মোটেও ঠিক নয়। দেশীয় কোচদের দায়িত্ব দিতে হবে। তারা দায়িত্ব নিলেই পাকিস্তান ক্রিকেটের ভালো হবে।’ ইতোমধ্যে সেই পথেই হেঁটেছে পাকিস্তান। সাবেক ব্যাটসম্যান মোহাম্মদ হাফিজকে করা হয়েছে টিম ডিরেক্টর। অস্ট্রেলিয়া সফরে টেস্ট সিরিজে কোচের দায়িত্বেও থাকবেন তিনি। ওয়াহাব রিয়াজকে করা হয়েছে প্রধান নির্বাচক।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

All Rights Reserved ©2024