রবিবার, ২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

বিশ্বকাপের সর্বোচ্চ রান কোহলির

বিশ্বকাপের ১৩তম আসরের মাঠের লড়াই শেষ। রান বন্যার এই আসরে ১০ দলের ক্রিকেটাররা লড়েছেন ব্যক্তিগত সাফল্যের জন্যও। তবে এ দৌড়ে এগিয়ে স্বাগতিক ভারতীয়রা। বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহকের সেরা পাঁচজনের দুইজনই ভারতের।

এই তালিকার সবার উপরে আছেন ভারতের বিরাট কোহলি। বিশ্বকাপের ফাইনালে অর্ধশতক ও সেমিফাইনালে শতক করা ডানহাতি এই ব্যাটার খেলেছেন ১১ ম্যাচ। সর্বোচ্চ ৯৫.৬২ গড়ে করেছেন ৭৬৫ রান। ৩ শতক ও ৬ অর্ধশতকে এক আসরে ব্যক্তিগত সর্বোচ্চ রানের রেকর্ড গড়েন তিনি। এর আগে রেকর্ডটি ছিল ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকার।

কোহলির চেয়ে ১৬৮ রান কম করে এই তালিকার দ্বিতীয়তে আছেন আরেক ভারতীয় ব্যাটার রোহিত শর্মা। ১১ ইনিংসে ভারতীয় অধিনায়কের সংগ্রহ ৫৯৭ রান। ১ শতক ও ৩ অর্ধশতকে ডানহাতি এই ব্যাটারের ব্যাটিং গড় ৫৪.২৭ রান।

ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ খেলতে নেমে রীতিমতো ঝড় তোলেন দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক। ১০ ম্যাচে ৫৯৪ রান করে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকার তৃতীয় আছেন তিনি। বিশ্বকাপে সর্বোচ্চ ৪ শতক করা এই উইকেটকিপার-ব্যাটারের গড় রান ৫৯.৪০। বিশ্বকাপে ব্যক্তিগত ১৭৪ রানের ইনিংস খেলেন তিনি।

প্রথমবার বিশ্বকাপ খেলতে এতে তারকা তকমা পেয়েছে নিউজিল্যান্ডের রাচিন রবীন্দ্রা। ৫৭৮ রান নিয়ে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকার চতুর্থ নম্বরে থাকা বাঁহাতি এই অলরাউন্ডার। ভারত বিশ্বকাপে ৩টি শতকের সঙ্গে দুই অর্ধশতক করেন কিউই এই ব্যাটার।

তালিকার পঞ্চম স্থানে আছেন নিউজিল্যান্ডের আরেক ব্যাটার ড্যারিল মিচেল। ৬৯ গড়ে ১০ ম্যাচে ৫৫২ রান করেন তিনি। দুইটি করে শতক ও অর্ধশতক করেন ডানহাতি এই ব্যাটার। সেমিফাইনালে ভারতের বিপক্ষে ১৩৪ রানের ইনিংসটি সর্বোচ্চ সংগ্রহ তার।

বিশ্বকাপের ফাইনালে খেললেও সেরা পাঁচে জায়গা করে নিতে পারেনি অস্ট্রেলিয়ার কোনো ব্যাটার। তবে ১১ ম্যাচে ৫৩৫ রান করে এই তালিকার ৬ নম্বরে আছেন এই অজি ওপেনার। বিশ্বকাপে দুটি শতকের সঙ্গে দুটি অর্ধশতক করেন বাঁহাতি এই ব্যাটার।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

All Rights Reserved ©2024