শনিবার, ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

বিশ্বের বৃহত্তম বিমানবন্দর টার্মিনাল বানাচ্ছে দুবাই

বিশ্বের বৃহত্তম বিমানবন্দর টার্মিনালের নির্মাণকাজ শুরু হয়েছে মধ্যপ্রাচ্যের উপসাগরীয় অঞ্চলের দেশ সংযুক্ত আরব আমিরাতের অন্যতম এমিরেত দুবাইয়ে। দুবাইয়ের আল মাকতোম ইন্টারন্যাশনাল বিমানবন্দরে নির্মাণ করা হচ্ছে টার্মিনালটি।

দুবাইয়ের আমির এবং সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রাশিদ আল মাকতোম রোববার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক পোস্টে জানিয়েছেন এ তথ্য। এক্সপোস্টে দুবাইয়ের আমির বলেন, ‘আজ আমরা আল মাকতোম বিমানবন্দরের যাত্রী টার্মিনালের নকশার অনুমোদন দিয়েছি। দুবাই এভিয়েশন করপোরেশনের স্ট্র্যাটেজির অংশ হিসেবে ১ লাখ ২৮ হাজার কোটি দিরহামে (বাংলাদেশি মুদ্রায় ৩৮ লাখ ২৯ হাজার কোটি টাকা) ব্যয়ে বিমানবন্দরটি তৈরি করা হচ্ছে।’

দুবাইয়ের বর্তমান বিমানবন্দর দুবাই ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় বিমানবন্দরগুলোর মধ্যে একটি; কিন্তু নির্মিতব্য এই টার্মিনালটি বিমানবন্দরের আকার-আয়তন হবে এই বিমানবন্দরের চেয়ে ৫গুণ বড়।টার্মিনালটির নির্মাণ শেষে অপারেশন শুরু হওয়ার পর প্রথম পর্যায়ে প্রতি বছর ১৫ কোটি যাত্রীকে পরিষেবা দিতে পারবে আল মাকতোম ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট। পরবর্তী ১০ বছরে এই সক্ষমতা ২৬ কোটিতে উন্নীত করা হবে।  প্রকল্পের সঙ্গে যুক্ত কর্মকর্তারা জানিয়েছেন, পুরোদমে চালু হলে আল মাকতোম বিমানবন্দরে একই সময়ে ৪০০ উড়োজাহাজ অনায়াসে উড্ডয়ন-অবতরণ করতে পারবে। ফ্লাইট পরিচালনা নির্বিঘ্ন রাখতে আল মাকতোম বিমানবন্দরে থাকবে ৫টি রানওয়ে।

টার্মিনাল ও বিমানবন্দরের কার্যক্রম পরিচালনার জন্য অনুসরণ করা হবে অত্যাধুনিক বিভিন্ন এভিয়েশন প্রযুক্তি।

এক্সপোস্টে শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতোম জানান, নতুন টার্মিনাল ঘিরে দুবাইয়ের দক্ষিণাঞ্চলে নতুন শহর গড়ে তোলাপর পরিকল্পনাও রয়েছে দুবাই প্রশাসনের। বিশ্বের বিভিন্ন বহুজাতিক বিমান পরিষেবা সংস্থার কার্যালয় থাকবে সেই শহরে এবং অন্তত ১০ লাখ মানুষ সেখানে বসাবাস করতে পারবেন।

‘আমরা পরবর্তী প্রজন্মের জন্য এই প্রকল্পটি হাতে নিয়েছি। আমরা চাই আমাদের সন্তান তাদের সন্তানরা একটি সুন্দর উন্নত সমাজ ও পরিবেশে বড় হোক। দুবাই একদিন গোটা বিশ্বের প্রধান বন্দর ও কেন্দ্রে পরিণত হবে।’

 

 

 

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

All Rights Reserved ©2024