শুক্রবার, ৩১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

বিশ্ব শান্তি দিবস

আগামী ২১ সেপ্টেম্বর বিশ্ব শান্তি দিবস। বিশ্ব শান্তি দিবস বা আন্তর্জাতিক শান্তি দিবস জাতিসংঘ কর্তৃক প্রস্তাবিত একটি আন্তর্জাতিকভাবে পালিত দিন যা এর সদস্য হিসেবে অন্তর্ভুক্ত বিশ্বের সকল দেশ ও সংগঠন কর্তৃক যথাযোগ্য মর্যাদার সাথে পালিত হয়ে থাকে।

পৃথিবী থেকে যুদ্ধ, হিংসা, আগ্নেয়াস্ত্র প্রয়োগের মতো ঘটনা মুছে ফেলতেই প্রতি বছর ২১ সেপ্টেম্বর বিশ্বব্যাপী এই দিবসটি পালন করা হয়ে থাকে। সারা বিশ্বের শান্তি প্রতিষ্ঠাতেই এই দিবসের প্রস্তাব দেওয়া হয়েছিল। আন্তর্জাতিক শান্তি দিবস উপলক্ষে প্রথমে জাতিসংঘের মহাসচিব শান্তি ঘন্টা বাজান ও বিশেষ বাণী প্রদান করেন।

এছাড়াও বিভিন্ন দেশের শিল্পী, শিক্ষাবিদ ও মানবপ্রেমিকদের শান্তি দূত হিসেবে নিয়োগ করেন ও তাদের বিভিন্ন কর্মকান্ড স্মরণ করেন। এরই ধারাবাহিকতায় আগামী ২১ সেপ্টেম্বর ২০২১ রোজ মঙ্গলবার মিশিগান মৃধা ফাউন্ডেশনের আয়োজনে বিশ্ব শান্তি দিবস পালন করা হবে। প্রসঙ্গত সম্মিলিত জাতিপুঞ্জ আন্তর্জাতিক শান্তি দিবস প্রথমবার পালন করেছিল ১৯৮২ সালে। ১৯৮২ সালে এই দিবসের থিম ছিল – “The Right to peace or people”.

২০০১ সালে মৃধা ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন বাংলাদেশি আমেরিকান স্নায়ুতন্ত্র বিশেষজ্ঞ ড. দেবাশীষ মৃধা ও তাঁর সহধর্মিনী চিনু মৃধা। জন্মলগ্ন থেকেই মিশিগানের বিভিন্ন সামাজিক, শিক্ষাপ্রতিষ্ঠান ও পেশাদার সংস্থাগুলোর সঙ্গে কাজ করে আসছে মৃধা ফাউন্ডেশন।

আর মৃধা ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ পিস অ্যান্ড হ্যাপিনেস (এমআইআইপিএইচ) হল মৃধা ফাউন্ডেশনের একটি সহযোগী প্রতিষ্ঠান। যা ড. দেবাশীষ মৃধা এবং মিসেস চিনু মৃধা কর্তৃক ২০২১ সালে প্রতিষ্ঠিত হয়। অলাভজনক এই প্রতিষ্ঠানটির অফিস রাজ্যের সাগিনা সিটিতে অবস্থিত। মৃধা ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ পিস অ্যান্ড হ্যাপিনেস সাগিনা এবং এর বাইরে শিক্ষাপ্রতিষ্ঠান এবং জনহিতকর কাজকে সমর্থন করে।

বাংলাদেশে জন্মগ্রহণকারী ড: মৃধা স্নায়ুবিজ্ঞানী হিসেবে তিনি স্বনামধন্য। ইউক্রেনের কিয়েভ মেডিকেল ইনস্টিটিউটথেকে মেডিকেল ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে তিনি যুক্তরাষ্ট্রের মিশিগান রাজ্যের ওয়েইন স্টেট ইউনিভার্সিটি থেকে নিউরোফিজিওলজিতে স্নায়ুবিদ্যা রেসিডেন্সি এবং ফেলোশিপ সম্পন্ন করেন। এ ক্ষেত্রে তাঁর মেধার পরিচায়ক হিসেবে রয়েছে একাধিক ডিগ্রীর সার্টিফিকেট। পাশাপাশি তিনি একজন দার্শনিক, লেখক এবং জনহিতৈষী বক্তি।

এ পর্যন্ত তার লেখা পাঁচটি বই প্রকাশ পেয়েছে। এছাড়া তাঁর কোটসগুলো সামাজিক যোগাযোগ মাধ্যম এবং বিভিন্ন অনলাইন মাধ্যমে ব্যাপকভাবে প্রচারিত। জানা গেছে, আন্তর্জাতিক শান্তি দিবসে আগামী ২১ সেপ্টেম্বর মঙ্গলবার মৃধা ইন্টারন্যাশনাল ইনস্টিটিউটের উপদেষ্টা বোর্ড ঘোষণা করা হবে। এদিন সাগিনা সিটির ওয়াশিংটন এভিনিউতে আয়োজিত ইনস্টিটিউটের পিস ওয়াক- এ কিডস আর্ট অ্যান্ড রাইটিং প্রতিযোগিতায় পিস প্যালসের বিজয়ীদের সম্মানিত অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হবে।

এছাড়া ইনস্টিটিউট তার অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে শান্তি ও সুখের সন্ধান দেওয়া এবং দ্বন্দ্ব সমাধানের জন্য বিনামূল্যে শিক্ষামূলক কোর্স দেওয়ার পরিকল্পনা করছে। যা আগামী বছরের জানুয়ারীতে চালু হবে। ইনস্টিটিউট ২০২২ সালের শরৎকালে একটি বার্ষিক শান্তি ও সুখী সম্মেলনের আয়োজন করবে। নির্দিষ্ট তারিখ এবং স্থানের নাম আগামী বছরের শুরুতে ঘোষণা করা হবে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

All Rights Reserved ©2024