বুধবার, ২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

বেশির ভাগ আসনে নৌকার জয়জয়কার

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণ শেষে এখন চলছে গণনা। ইতোমধ্যে দেশের বিভিন্ন এলাকা থেকে বেসরকারি ফলাফল আসতে শুরু করেছে। এসব ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, বেশির ভাগ আসনে নৌকা প্রতীকের প্রার্থীদের জয় নিশ্চিত। কিছু আসনের ফলাফল ইতোমধ্যে পাওয়া গেছে।

রোববার (৭ জানুয়ারি) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ করা হয়। এরপর শুরু হয় গণনা। স্থানীয় পর্যায়ে রিটার্নিং কর্মকর্তার কাছে ফলাফল জমা হবে। এরপর তা নির্বাচন কমিশন অফিসে পাঠানো হবে। সেখান থেকে আসবে চূড়ান্ত ফলাফল। এজন্য আনুষ্ঠানিক ফলাফল পেতে আরও কিছু সময় অপেক্ষা করতে হবে।

বেশির ভাগ আসনে নৌকার জয় অনেকটা নিশ্চিত হলেও আলোচিত কিছু আসনে ভরাডুবিও হয়েছে ক্ষমতাসীন দলের প্রার্থীর। এর মধ্যে রাজশাহী-২ (সদর) আসনে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করা ওয়ার্কার্স পার্টির ফজলে হোসেন বাদশা স্বতন্ত্র প্রার্থীর কাছে পরাজিত হয়েছেন। ফরিদপুরের দুটি আলোচিত আসন ফরিদপুর-৩ ও ফরিদপুর-৪ আসনে বিপুল ব্যবধানে পিছিয়ে রয়েছেন নৌকার প্রার্থী। স্বতন্ত্র প্রার্থী এ কে আজাদ ও মজিবুর রহমান নিক্সন জয় পেতে পারেন বলে ধারণা করা হচ্ছে। হবিগঞ্জ-৪ আসনে আলোচিত স্বতন্ত্র প্রার্থী ব্যারিস্টার সায়েদুল হক সুমনের কাছে নৌকার প্রার্থী প্রতিমন্ত্রী মাহবুব আলীর পরাজিত হওয়ার শঙ্কা দেখা দিয়েছে।

রোববার দিনভর বিচ্ছিন্ন ঘটনার মধ্য দিয়ে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এখন পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুযায়ী, গড়ে ৪০ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেছেন, এখনো সম্পূর্ণ ফলাফল আসেনি। ফলে এই সংখ্যা আরও বাড়তে বা কমতে পারে।

যদিও সিইসি প্রথমে জানান, ভোট পড়েছে ২৮ শতাংশ। পরে ইসি সচিব তাকে সংশোধন করে দিয়ে জানান, স্যার ৪০ শতাংশ হবে। বেশিও হতে পারে।

সিইসি বলেন, প্রশাসন বা পুলিশের আচরণে দু-চারটা অভিযোগ ছাড়া তেমন কোনো অভিযোগ আমরা পাইনি। যাদের বিরুদ্ধে অভিযোগ পেয়েছি, তাদের বদলি করা হয়েছে। অনেকের দাবি ছিল, ব্যালট পেপার সকালে প্রেরণ করা। ৯০ শতাংশ জায়গায় সকালেই ব্যালট পৌঁছে গেছে। দূর্গম এলাকায় আগের রাতে পাঠানো হয়েছে।

গণমাধ্যম দক্ষতার সঙ্গে তার কাজ করেছে উল্লেখ করে সিইসি বলেন, বিকেলে আমি নেগেটিভ নিউজগুলো খুঁজচ্ছিলাম। এমন কিছু কেউ বলেনি। ফলে নির্বাচনটা স্বস্তিদায়ক ছিল। সেদিক থেকে সার্বিক সফলতা এবং গণমাধ্যমের সম্প্রচারের মাধ্যমে সে সচেতনতা গড়েছেন, সেটি করেছেন। বাংলাদেশের গণমাধ্যম অনেক দক্ষ।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

All Rights Reserved ©2024