শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

ভারতে গরুর জন্য অ্যাম্বুলেন্স

গরুর জন্য অ্যাম্বুলেন্স পরিষেবা চালু করছে ভারতের উত্তরপ্রদেশ সরকার। এনডিটিভি অনলাইনে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গতকাল রোববার রাজ্যের দুগ্ধ উন্নয়ন, পশুপালন ও মৎস্যবিষয়ক মন্ত্রী লক্ষ্মী নারায়ণ চৌধুরী বলেন, উত্তর প্রদেশ সরকার গুরুতর রোগে আক্রান্ত গরুর জন্য অ্যাম্বুলেন্স পরিষেবা চালু করতে প্রস্তুত।

লক্ষ্মী নারায়ণ চৌধুরী সাংবাদিকদের বলেন, অসুস্থ হওয়া গরুকে দ্রুত চিকিৎসা করানোর জন্যই এই পরিষেবা শুরু হচ্ছে উত্তরপ্রদেশে। গরুর জন্য এই ধরনের পরিষেবা ‘ভারতে এই প্রথম’। ‘অভিনব অ্যাম্বুলেন্স’ পরিষেবা চলতি বছরের ডিসেম্বর থেকে পাওয়া যাবে। ইতোমধ্যে এই পরিষেবা চালুর জন্য ৫১৫টি অ্যাম্বুলেন্স প্রস্তুত করা হয়েছে। লক্ষ্মী নারায়ণ বলেন, পরিষেবার জন্য জরুরিুকালীন নম্বর ১১২ তে ফোন করতে হবে।

তিনি আরো বলেন, এই নম্বরে ফোন করার ৩০ মিনিটের মধ্যে দুই সহকারী নিয়ে এক পশুচিকিৎসক এসে হাজির হবে। এই পরিষেবা সংক্রান্ত অভাব-অভিযোগের জন্য লখনউয়ে একটি কলসেন্টার খুলবে যোগীর সরকার। গরুর চিকিৎসার পাশাপাশি প্রজনন নিয়েও চিন্তিত উত্তরপ্রদেশের বিজেপি সরকার। গুণগত মানের বীর্য এবং ভ্রূণ প্রতিস্থাপন প্রযুক্তির মাধ্যমে গরুর প্রজননকে আরও উন্নত করতে চায় রাজ্য সরকার। সে জন্যও একটি বিশেষ উদ্যোগ নেওয়া হচ্ছে যোগী সরকারের তরফে। তারই অধীনে সে রাজ্যের গবাদি প্রতিপালকদের এ ব্যাপারে সাহায্য করবে সরকার।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

All Rights Reserved ©2024