বুধবার, ২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

ভূমিকম্প হওয়ার আগেই সতর্ক করবে গুগল

যখন তখন কেঁপে উঠছে শহর-দেশ। ভূমিকম্পে বাড়ি-ঘরের যেমন ক্ষতি হচ্ছে তেমনি হাজার হাজার মানুষ মারা যাচ্ছেন। সম্প্রতি তুরস্ক, সিরিয়া, মরক্কোর ভয়াবহ ভূমিকম্পে প্রাণ হারিয়েছেন কয়েক হাজার মানুষ। বাড়ি-ঘর, স্বজন হারিয়ে নিঃস্ব হয়েছেন অনেকেই।

আমাদের দেশেও মাঝে মাঝেই ভূমিকম্প হচ্ছে বিভিন্ন স্থানে। সহনীয় মাত্রায় হলেও তাতে ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে। তাই আগে থেকেই ভূমিকম্পের পূর্বাভাস পাওয়া গেলে মানুষ সতর্ক হতে পারবেন। নিরাপদ স্থানে সরে যেতে পারবেন। এবার সেই ব্যবস্থাই করলো গুগল।

গতকাল ছিল গুগলের ২৫তম জন্মদিন। সেদিনই এই বিশেষ ফিচার আনার ঘোষণা করলো গুগল। জনপ্রিয় সার্চ ইঞ্জিন সংস্থা জানিয়েছে, কম্পন শনাক্ত করবে ছোট আকারের ‘সিসমোমিটার’। ভূমিকম্পের তীব্রতা শনাক্ত করতে অ্যান্ড্রয়েড স্মার্টফোনে একটি সেন্সর কাজ করবে।

সার্চ ইঞ্জিন সংস্থার সিইওর দাবি, অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের এলাকায় ভূমিকম্পের স্বয়ংক্রিয় আগাম সতর্কবার্তা প্রদানের চেষ্টা করা হবে। সতর্কতা পরিষেবা মিলবে অ্যান্ড্রয়েড ৫ এবং এই অপারেটিং সিস্টেমের পরবর্তী সংস্করণগুলিতে। আসলে অ্যান্ড্রয়েড অপরেটিং সিস্টেমে রয়েছে অ্যাক্সিলোমিটার। যা এক্ষেত্রে ছোট আকারের সিসমোমিটার হিসেবে কাজ করবে।

গুগল এক ব্লগে দাবি করেছে, ইন্টারনেট বার্তার গতিবেগ আলোর গতিবেগের সমান। কম্পনের গতিবেগ তার চেয়ে অনেকটাই কম। এর ফলেই সাংঘাতিক কম্পনের আগেই ভূমিকম্পের সতর্কবার্তা পাবেন গ্রাহক। এর ফলে বড় দুর্ঘটনা এড়ানো সম্ভব হবে। বিশ্বের অনেক দেশে এরই মধ্যে এই ফিচার চালু হয়েছে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

All Rights Reserved ©2024