সোমবার, ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

মদিনায় প্রতিদিন ৩০০ টন জমজমের পানি সরবরাহ

হজযাত্রী ও দর্শনার্থীরা যাতে জমজমের পানি পান করতে পারেন সে জন্য সৌদি আরবের পবিত্র নগরী মদিনার মসজিদে নববিতে প্রতিদিন ৩০০ টন জমজমের পানি সরবরাহ করছে কর্তৃপক্ষ। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

 

রাষ্ট্রীয় সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, মুসল্লিদের সুপেয় পানির চাহিদা মেটাতে জমজমের পানি পবিত্র মক্কা নগরী থেকে সরাসরি মদিনার মসজিদে নববির একটি সংরক্ষণ প্ল্যান্টে সরবরাহের পরিমাণ মাসে ৯ হাজার টনে পৌঁছেছে। অর্থাৎ মসজিদে নববিতে দৈনিক ৩০০ টন জমজমের পানি সরবরাহ করা হয়।মদিনায় মুসল্লিদের জমজমের পানি দেওয়ার আগে তা নিরাপদ কি না সেটি নিশ্চিত করতে বিশেষ কারিগরি কর্মীরা প্রতিদিন ৮০টিরও বেশি নমুনা নিয়ে সর্বাধুনিক যন্ত্রপাতি দিয়ে পরীক্ষা করেন।

 

জমজমের পানি বিদেশি মুসল্লিদের কাছে বিশেষভাবে জনপ্রিয়। তারা সৌদি আরবে হজের ধর্মীয় আনুষ্ঠানিকতা পালন শেষে দেশে ফিরে আত্মীয়স্বজন ও বন্ধুদের এই পবিত্র পানি উপহার হিসেবে দেন।

 

ইতিমধ্যে জামাজেমাহ ডটকম এবং দেশীয় হজযাত্রীদের পরিবেশনকারী প্রতিষ্ঠান ও সংস্থাগুলোর সমন্বয় পরিষদ (মুতাহেদ) হজের সময় স্থানীয় হজযাত্রীদের জমজমের পানির বোতল সরবরাহ করার জন্য একটি স্মারকলিপি স্বাক্ষর করেছে।

 

আগামী মাসে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এবার সারা বিশ্ব থেকে ২০ লাখের বেশি মুসল্লি পবিত্র হজ পালন করবেন বলে আশা করা হচ্ছে। হজ পালনের আগে-পরে মুসল্লিরা মদিনায় যান।হজব্রত পালনের উদ্দেশ্যে ইতিমধ্যে সারা বিশ্বের বিভিন্ন দেশ থেকে মুসলমান সম্প্রদায়ের মানুষ সৌদি আরবে আসতে শুরু করেছেন। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৪ জুন থেকে পবিত্র হজ শুরু হবে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

All Rights Reserved ©2024