মঙ্গলবার, ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

মায়ামিতে চালু হলো বাংলাদেশ কনসুলেট অফিস

ফারজানা চৌধুরীঃ অবশেষে ফ্লোরিডার মায়ামিতে স্থায়ী কনসুলেট অফিসের কার্যক্রম শুরু হলো। গত ১৪ মার্চ উদ্বোধন করা হলেও প্রাথমিকভাবে স্বল্প কার্যদিবসের জন্য কনসুলেট সেবা প্রদান করা হবে। পরবর্তীতে কনসুলেটের কার্যদিবস সহ বাড়ানো হবে নানা সুযোগ সুবিধা।

সাউথ ফ্লোরিডাবাসী দীর্ঘদিন থেকে মায়ামিতে একটি স্থায়ী কনসুলেটের চেষ্টা করে আসছিলেন। চলতি বছরের শুরুর দিকে একজন কনসাল জেনারেল ও একজন অ্যাকাউটেন্ট মায়ামীতে পোস্টিং পান৷ তারপর তারা স্থায়ী অফিস নেন। পরবর্তিতে আরো কয়েকজন নিয়োগ পান। কনসাল জেনারেল হিসাবে মিলান কনসুলেট থেকে যোগ দেন এম্বাসেডর ইকবাল আহমদ।

মায়ামীতে কনস্যুলেটের কার্যক্রম শুরুর খবরে দারুণ খুশি ফ্লোরিডার প্রবাসী বাংলাদেশিরা। কনস্যুলেট সুবিধা চালু হওয়ায় প্রবাসীদের দীর্ঘদিনের ভোগান্তি কমে আসবে। ৮টি স্টেট নিয়ে বিশাল এই অঞ্চলের প্রবাসী বাঙালিদের কনসুলেট সেবার জন্য এখন আর নিউইয়র্কে বা ওয়াশিংটন ডিসিতে যেতে হবে না।

এদিকে মিশিগানে বসবাস করে প্রায় ৭০ হাজার বাংলাদেশি। নিউইয়র্কের পর এটিই দ্বিতীয় বাংলাদেশিবহুল অঙ্গরাজ্য। তবে তারপরও এই বাংলাদেশিদের পাসপোর্ট, ভিসাসহ বিভিন্ন কাজের জন্য নিউইয়র্ক অফিস অথবা ডিসিতে যেতে হয় অথবা ই-মেইলের মাধ্যমে সেবা নিতে হয়। এত ঝামেলা পোহাতে হয়। সেসব ঝামেলা এড়াতে মিশিগানের বাংলাদেশিরা মিশিগানে স্থায়ী কনস্যুলেট অফিস চালুর দাবি জানিয়ে আসছে অনেক দিন ধরে। কিন্তু এখন পর্যন্ত এ দাবিকে গ্রাহ্য করে কোনো পদক্ষেপ নেওয়া হয়নি।

এখানে বাংলাদেশিরা যারা বসবাস করেন, তাঁদের প্রতি বছর ভ্রাম্যমাণ কনস্যুলেট সার্ভিস সেবা দিতে ওয়াশিংটন ডিসি অথবা নিউইয়র্কের বাংলাদেশ দূতাবাস থেকে কর্মকর্তারা আসেন। কিন্তু এটা সাময়িক সেবা। ডিজিটাল বাংলাদেশ যখন বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে, যখন প্রতি বছর নানা উপলক্ষ খুঁজে বিদেশিদের পাঠানো টাকা বা রেমিট্যান্সের জন্য আনন্দ প্রকাশ করা হয়, তখন একটা কনস্যুলেট অফিস স্থাপনের যৌক্তিক দাবি পূরণে কেন এত যুগ অপেক্ষা করতে হবে?

যে স্টেটে বাংলাদেশ এভিনিও নামে একটি সড়ক রয়েছে, একটি মাধ্যমিক স্কুলের বিশাল দেয়ালে বাংলাদেশের ঐতিহ্য, জাতীয় প্রতীক এবং ভাষা আন্দোলন নিয়ে রয়েছে একটি ম্যুরাল, বাংলা কর্ণার নামক একটি লাইব্রেরী, রয়েছে জাতির জনকের স্থাপনা সেখানে প্রবাসীদের নানা সহযোগিতার জন্য কনসুলেট কেন থাকবে না। বাংলাদেশে একের পর এক সরকার এসেছে, কিন্তু মিশিগানপ্রবাসী বাংলাদেশিদের এই দাবির প্রতি নির্লিপ্ততায় কোনো বদল হয়নি। এই অচলায়তন ভাঙা দরকার।

 

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  

All Rights Reserved ©2024