বুধবার, ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

মালদ্বীপ যেতে আগ্রহীদের বাংলাদেশ হাইকমিশনের নতুন নির্দেশনা

মালদ্বীপের শ্রমবাজার উন্মুক্ত হওয়ার পর থেকেই প্রতিদিন দেশটির উদ্দেশে উড়াল দিচ্ছেন বহু বাংলাদেশি। এসব শ্রমিকদের বেশিরভাগই মালদ্বীপ থেকে ফেরত এসেছিলেন।

এদের মধ্যে কেউ ফেরেন করোনা মহামারির কারণে। আবার কেউ ফেরেন অবৈধভাবে বসবাস করার অপরাধে গ্রেফতার হয়ে। আর এই মালদ্বীপ ফেরত শ্রমিকদেরই ফের দেশটিতে প্রবেশে সৃষ্টি হচ্ছে নানা জটিলতা। ভিসা থাকা স্বত্তেও বিমানবন্দর থেকে ফিরে আসার মতো ঘটনা ঘটছে প্রতিনিয়ত।
যারা ফের মালদ্বীপে আসতে চাচ্ছেন, তাদের প্রতি নতুন নির্দেশনা জারি করেছে বাংলাদেশ হাইকমিশন। এতে বাংলাদেশিদের মালদ্বীপের নিয়োগকর্তার মাধ্যমে সঠিক কাগজপত্র নিয়ে তারপর যাওয়ার অনুরোধ জানানো হয়েছে।

মালদ্বীপ প্রবাসী মো. সেলিম, আরিফ ও ব্যবসায়ী নুর হোসাইন পারভেজের মতো বেশ কয়েকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, মালদ্বীপে অবৈধভাবে বসবাস ও করোনা মহামারির কারণে কাজ হারিয়ে অসংখ্য প্রবাসী দেশে ফিরেছিলেন। কিন্তু দেশে ফিরেও তারা নিরুপায়। কারণ দেশে তাদের কোন উপার্জন নেই।

অনেকে আবার তেমন টাকা-পয়সা নিয়ে আসতে পারেননি। তাই বাধ্য হয়ে তারা আবারও মালদ্বীপে যাওয়ার চেষ্টা করছেন। এতে কেউ কেউ সফল হলেও ‘ডিপোর্টেশন’ তথা গ্রেফতার হয়ে দেশে ফেরার কারণে অনেককেই দেশটির বিমানবন্দর থেকে ফেরত আসতে হচ্ছে।

নতুন করে মালদ্বীপ আসতে আগ্রহী বাংলাদেশিদের উদ্দেশে বাংলাদেশ মিশনের শ্রম কাউন্সেলর মো. সোহেল পারভেজ বলেছেন, বাংলাদেশিরা আবারও মালদ্বীপে ফিরতে চাইলে আগে দেশটির নিয়োগকর্তার মাধ্যমে ‘প্রোপার ডকুমেন্ট ক্লিয়ারেন্স’ তথা সঠিক কাগজপত্র নিতে হবে। তারপর মালদ্বীপ যেতে হবে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

All Rights Reserved ©2024