রবিবার, ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

মিশিগানের ইতিহাসে ভয়াবহ বরফঝড়

ফারজানা চৌধুরীঃ যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যে ঐতিহাসিক বরফ ঝড়ের কারণে হাজার হাজার বিদ্যুতের লাইন পড়ে গেছে। এতে প্রায় ১৫ লাখের অধিক মানুষ অন্ধকারে নিমজ্জিত রয়েছে।

ডিটিই এবং কনজিউমার এনার্জি — মিশিগানের দুটি বৃহত্তম ইউটিলিটি। ইতোমধ্যে,পরিস্থিতির ভয়াবহতায় ডিটিই এবং কনজিউমার এনার্জির পক্ষ থেকে সতর্কতা জারি করা হয়েছে। বিদ্যুতের লাইন বা তাদের সংস্পর্শে থাকা যেকোনো কিছু থেকে কমপক্ষে ২৫ ফুট দূরে থাকতে এবং স্থানীয় পুলিশ এবং ইউটিলিটিগুলিতে রিপোর্ট করার আহ্বান জানানো হয়েছে।

ডিটিই এর সভাপতি এবং সিইও জেরি নরসিয়া এক সংবাদ সম্মেলনে বলেন, ‘আমরা বুঝতে পারছি যে এ বিদ্যুৎ আমাদের গ্রাহকদের জন্য কতটা কষ্টের সৃষ্টি করেছে। বিশেষ করে বয়স্ক এবং ছোট শিশুদের পরিবারগুলো বেশি কষ্টে আছেন। আমরা চেষ্টা করছি তাড়াতাড়ি বিদ্যুতের সংযোগ আবারও স্বাভাবিক করতে।’

অ্যান আর্বার এবং ওয়াশটেনউ কাউন্টির আশেপাশের অঞ্চলগুলি ঝড়ের দ্বারা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে এবং সেখানেই ডিটিই-এর কর্মীরা কেন্দ্রীভূত। ডিটিই এর ডিস্ট্রিবিউশন অপারেশনের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট ম্যাট পল শনিবার একটি ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বলেন, ডিটিই জরুরী সুবিধা এবং স্কুল ছাড়াও প্রথমে সবচেয়ে বড় বিভ্রাট ঠিক করাকে অগ্রাধিকার দিচ্ছে । ইউটিলিটির ১২০ বছরের ইতিহাসে প্রভাবিত ডিটিই এর গ্রাহকের সংখ্যার দিক থেকে এটি দ্বিতীয় বৃহত্তম ঝড় । আগামীকাল রোববারের মধ্যে বিদ্যুৎ–সংযোগ সচল হবে বলে আশা করা হচ্ছে।এবং কিছু সংখ্যক গ্রাহক সেবার আওতার বাইরে থাকবেন এবং তারা মঙ্গলবারের ভেতরে বিদুৎ ফিরে পাবেন।

কনজিউমার এনার্জি জানিয়েছে, ঝড়ের কারণে প্রায় ১১ হাজার বিদ্যুতের লাইন ভেঙে নিচে পড়ে যায়।এখন পর্যন্ত ৩ হাজার লাইনের মেরামত কাজ সম্পুর্ণ হয়েছে।

ন্যাশনাল ওয়েদার সার্ভিস মেটিওরোলজিস্ট ডেভ কুকের মতে, সোমবার বিকেলে এবং সন্ধ্যায় মিশিগানে হিমায়িত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভুক্তভোগীরা বলছেন—যদি হিমায়িত বৃষ্টি হয় তাহলে আরও ক্ষতির আশঙ্কা রয়েছে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

All Rights Reserved ©2024