সোমবার, ৪ঠা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

মিশিগানে আগ্নেয়াস্ত্র আইন কঠোর হচ্ছে

ফারজানা চৌধুরীঃ বৈধ আগ্নেয়াস্ত্রের অবৈধ ব্যবহারে কঠোর হচ্ছে যুক্তরাষ্ট্রের মিশিগান রাজ্য। কারণ খুন, ছিনতাই, ডাকাতি, সন্ত্রাসসহ অপরাধ জগত নিয়ন্ত্রণে বৈধ আগ্নেয়াস্ত্রের অবৈধ ব্যবহারের অভিযোগ মিলছে একের পর এক। অস্ত্র নিয়ন্ত্রণে কার্যকর ব্যবস্থা গ্রহণের দাবিতে বহুদিন ধরে বিক্ষোভ করে আসছেন মিশিগানের সাধারণ মানুষ।

এপি নিউজের প্রতিবেদনে বলা হয় গত সোমবার ডেমোক্র্যাট দলীয় মিশিগানের গভর্নর গ্রেচেন হুইটমার অস্ত্র নিয়ন্ত্রণ আইনের পক্ষে স্বাক্ষর করেছেন। তিনি বলেছেন কারো বিরুদ্ধে বৈধ অস্ত্রের অপব্যবহারের তথ্য পাওয়া গেলে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহনের পাশাপাশি আট বছরের জন্য অস্ত্রের লাইসেন্স বাতিল করা হবে। যারা নিষেধাজ্ঞা লঙ্ঘন করবে তারা একটি অপরাধের জন্য দোষী হবে এবং পাঁচ বছর পর্যন্ত কারাবাসে থাকতে হবে এবং সেইসাাথে ৫ হাজার ডলার জরিমানা করা হবে। হুইটমার স্বাক্ষরিত বিলগুলি ফেব্রুয়ারির মাঝামাঝি থেকে কার্যকর হবে।

গভর্নর গ্রেচেন হুইটমার অস্ত্র নিয়ন্ত্রণ আইনের পক্ষে স্বাক্ষর দেয়ার পর বলেন, পৃথিবীতে যুক্তরাষ্ট্রই একমাত্র দেশ যেখানে অর্ধেক নারী বর্তমান বা প্রাক্তন প্রেমিক দ্বারা খুন হয়। তিনি বলেন,আমরা জানি যে,প্রায় ১ মিলিয়ন আমেরিকান মহিলা তাদের প্রেমিক দ্বারা খুন হযেছেন। প্রতিমাসে গড়ে ৭০ জন নারীকে গুলি করে হত্যা করা হয়। ৪.৫ মিলিয়ন নারীকে হুমকি দেয়া হয়েছে। হুইটমার আরো বলেন, যখন তাদের প্রেমিকের কাছে বন্দুক থাকে তখন খুন হবার সম্ভাবনা পাঁচগুণ বেশি থাকবে এটা তো স্বভাবাবিক।

শিশুদের নিয়ে হুইটমার বলেন, আমাদের শিশুদের স্কুলে গিয়ে ভাবতে হয় তারা বেঁচে ফিরতে পারবে কি না। এই বয়সেই তারা যে বিষয়ে নিয়ে বন্ধুদের সঙ্গে কথা বলছে তা কাম্য নয়। তাদের আলোচনার বিষয়, স্কুলে হামলা হলে তারা কোথায় গিয়ে পালাবে? এটা কোনোভাই মেনে নেয়া যায় না। আর এসব কথা চিন্তা করেই আজ আমি অস্ত্র নিয়ন্ত্রণ আইনের পক্ষে স্বাক্ষর দিয়েছি।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

All Rights Reserved ©2024